chocolate-allergy-possible-but-rare

ব্যুরো নিউজ, ২০সেপ্টেম্বর :চকোলেট, যা বিশ্বের অধিকাংশ মানুষের প্রিয়, তা কি কখনও অ্যালার্জির কারণ হতে পারে? সম্প্রতি মুম্বইয়ের একটি ঘটনায় দেখা গেছে, ২৪ বছর বয়সী এক মহিলা চকোলেট খাওয়ার পরে সে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তার শরীরে র‍্যাশ, প্রচণ্ড মাথা ব্যথা এবং বমি দেখা দেয়।

আপনার বাড়ির পোষা কুকুরের হার্টের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হন

চকোলেট সত্যিই অ্যালার্জির কারণ?

চিকিৎসক সোনালি ঘোষ বলছেন, ‘চকোলেটের মধ্যে যে কোকো পাউডার থাকে, তা ক্যাফিনের জন্য পরিচিত। ক্যাফিন কিছু মানুষের জন্য অ্যালার্জির কারণ হতে পারে। কোকো পাউডারের অতিরিক্ত পরিমাণ শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে, তবে এটি বিরল’।

আলিয়া-রণবীরের দুষ্টু-মিষ্টি ঝগড়ার কারন তাদের ছোট মেয়ে রাহা

চকোলেট তৈরির সময় কোকোর সঙ্গে দুধ, মাখন এবং বিভিন্ন বাদাম যুক্ত হয়। এই উপাদানগুলির মধ্যে যে কোনও একটি অ্যালার্জির কারণ হতে পারে। সোনালির মতে, ‘অ্যালার্জির ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে সমস্যার মাত্রা বাড়তে পারে।ক্যাফিন শরীরে প্রবাহিত হলে তা বুক ধড়ফড়, অনিদ্রা এবং হজম ক্ষমতাও কমাতে পারে’।

অ্যালার্জির কারণে ত্বকে সংক্রমণও দেখা দিতে পারে, যা সংশ্লিষ্ট অ্যালার্জেন এবং রোগীর সংবেদনশীলতার ওপর নির্ভর করে। চিকিৎসকেরা জানিয়েছেন, কোষ থেকে হিস্টামিন নামক রাসায়নিক বের হলে নানা ধরনের অ্যালার্জি এবং শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী স্বাস্থ্য দফতরের ‘টেন্ডার’ দুর্নীতি নিয়ে কি বললেন?

পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী বলেন, ‘চকোলেটে অ্যালার্জি বিরল, তবে এটি নিয়ে গবেষণা চলছে। রোগীর বর্তমান অবস্থা যেমন অ্যালার্জিক অ্যাজ়মা বা রাইনাইটিস আগে পরীক্ষা করা জরুরি।রোগী যদি চকোলেট খেলেই অ্যালার্জি অনুভব করে, তাহলে বিশেষ চিকিৎসার প্রয়োজন’।যেমন অ্যালার্জিক অ্যাজ়মা, অ্যালার্জিক রাইনাইটিস, মেটোপিক ডার্মাটাইটিস, নির্দিষ্ট কিছু খাবারে আগে অ্যালার্জি ইত্যাদি পরীক্ষা করে দেখা দরকার।এছাড়া চকোলেট কেনার সময় উপাদানগুলি খেয়াল করা উচিত, যাতে অ্যালার্জির ঝুঁকি এড়ানো যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর