upi-transactions-without-internet

ব্যুরো নিউজ, ২০সেপ্টেম্বর :বর্তমান যুগে জামাকাপড় কেনা থেকে শুরু করে রেস্তোরাঁয় বিল মেটানো—সবই অনলাইনে করা হচ্ছে। মুদির দোকান থেকে শপিং মল, সব জায়গায় অনলাইন পরিষেবা পাওয়া যাচ্ছে। ক্রেডিট বা ডেবিট কার্ড, পেটিএম, গুগল পে—অনলাইনে টাকা লেনদেনের এখন অনেক মাধ্যম রয়েছে। কিন্তু ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) এর মাধ্যমে সব কিছু এক জায়গায় করা সম্ভব।

ক্যাটরিনা কাইফের সৌন্দর্য নিয়ে নিরাপত্তাহীনতা, স্বামী ভিকি কি বলেন স্ত্রীকে?

ইন্টারনেট ছাড়াই ইউপিআই ব্যবহার করুন

তবে ইউপিআই-তে লেনদেন করার জন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে, এমন ধারণা ভুল। জাতীয় পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) জানিয়েছে, আপনি ইন্টারনেট ছাড়া ইউপিআই-তে লেনদেন করতে পারবেন, তবে কিছু ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমে, ইউপিআই লেনদেনের জন্য একটি পিন নম্বর লাগবে, যা ৪ বা ৬ সংখ্যার হতে পারে। এটির নিরাপত্তা নিশ্চিত করতে পিনটি মনে রাখা অত্যন্ত জরুরি। এছাড়া, একটি ‘ভার্চুয়াল পেমেন্টস অ্যাড্রেস’ (ভিপিএ) তৈরি করতে হবে, যা লেনদেনের ক্ষেত্রে ইউপিআই আইডি হিসাবে কাজ করবে। এটি সাধারণত মোবাইল নম্বর দিয়ে অথবা অক্ষর ও সংখ্যা দিয়ে তৈরি হয়। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে এই আইডিটি যুক্ত আছে কি না, তা নিশ্চিত করুন এবং গ্রাহকের নামও মিলিয়ে নিন।

দেশের হয়ে খেলার জন্য ৪২ লক্ষ টাকা চেয়েছেন!টেনিস খেলোয়াড় সুমিত নাগাল

এখন ইন্টারনেট ছাড়া টাকা পাঠানোর জন্য প্রথমে ফোনে *৯৯# ডায়াল করুন। এই নম্বরে কল করতে হবে সেই মোবাইল নম্বর থেকে, যা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত রয়েছে। কল করার পর, আপনার ফোনে একটি মেসেজ আসবে এবং একটি নতুন উইন্ডো খুলবে। এখানে বিভিন্ন ভাষার অপশন দেখানো হবে; আপনি আপনার সুবিধার অনুযায়ী ভাষা নির্বাচন করুন।

এরপর, আপনার সামনে বেশ কিছু অপশন আসবে যেমন—টাকা পাঠানো, টাকা পাওয়া, ব্যালান্স চেক করা ইত্যাদি। আপনি যে কাজটি করতে চান, সেই অনুযায়ী অপশনটি বাছুন। যদি টাকা পাঠাতে চান, তাহলে ‘সেন্ড’ অপশন বেছে নিন, আর টাকা পেতে হলে ‘রিকোয়েস্ট’ অপশনটি বেছে নিন।

আরজি কর কাণ্ড: ইডি ও সিবিআইয়ের তদন্ত জোরদার

পরবর্তী ধাপে, মোবাইল নম্বর, ইউপিআই আইডি ইত্যাদির অপশন দেখা যাবে। এখান থেকে একটি বেছে নিয়ে এগিয়ে যান। যদি মোবাইল নম্বর বেছে নিন, তবে যার কাছে টাকা পাঠাবেন, তার মোবাইল নম্বর লিখুন এবং কত টাকা পাঠাতে চান তা টাইপ করে ‘সেন্ড’ অপশনে ক্লিক করুন।এবার আপনাকে ইউপিআই পিন নম্বর দিতে বলা হবে। পিনটি টাইপ করলেই আপনার লেনদেন সম্পূর্ণ হবে।ই প্রক্রিয়ার মাধ্যমে আপনি সহজেই ইন্টারনেট ছাড়াই ইউপিআই-তে লেনদেন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর