arji-kar-case-supreme-court-lawyers-numbers-increase

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর:আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে হত্যার ও ধর্ষণের মামলায় সুপ্রিম কোর্টে পরিস্থিতি অত্যন্ত জটিল হয়ে উঠেছে। মামলার শুনানি শুরু হওয়ার পর থেকে আইনজীবীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। শুরুতে একশোর নীচে থাকা আইনজীবীর সংখ্যা এখন দ্বিগুণেরও বেশি, বর্তমানে ২০০ ছাড়িয়েছে। অন্যদিকে, মামলায় রাজ্য পক্ষের আইনজীবীর সংখ্যা কমে গিয়ে ১৯ জনে দাঁড়িয়েছে।

পুজোর আগে ত্বক ঝলমলে নতুন রূপ পেতে চান তাহলে ঘরোয়া উপায় প্যাকটি তৈরি করুন!

আগামীকাল ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার শুনানি হবে সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্টে মামলার শুনানি নিয়ে উত্তেজনা বাড়ছে। আগামীকাল ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার আবার শুনানি হবে সুপ্রিম কোর্টে । আইনজীবীদের আরও আবেদন জমা পড়েছে, ফলে আইনজীবীর সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে। আরজি কর হাসপাতাল-কাণ্ডে কলকাতা হাই কোর্টে প্রথমে পাঁচটি জনস্বার্থ মামলা দাখিল করা হয়েছিল।তারপর নির্যাতিতার পরিবার উচ্চ আদালতে যায় এবং হাই কোর্ট পুলিশের তদন্তভার সিবিআই এর হাতে তুলে দেয়। পরে সুপ্রিম কোর্টও স্বতঃপ্রণোদিত হয়ে বিষয়টি গ্রহণ করে।প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে ২০ অগস্ট প্রথম শুনানি হয়, যেখানে ৯০ জন আইনজীবী উপস্থিত ছিলেন। রাজ্যের পক্ষ থেকে সর্বাধিক আইনজীবী ছিল— ২৪ জন। পরবর্তী শুনানিতে, ২২ তারিখ, রাজ্যের পক্ষ থেকে ২১ জন আইনজীবী ছিলেন, মোট ১২৭ জন আইনজীবী উপস্থিত ছিলেন। ৯ সেপ্টেম্বর শুনানিতে আইনজীবীর সংখ্যা প্রায় ১০০ জন বৃদ্ধি পেয়ে ২১০-এ পৌঁছেছে।

জুনিয়র ডাক্তারদের আন্দোলন: ৩৬ দিন পরেও চলছে ধর্না, রাজনীতির ময়দানে উত্তেজনা

এই মামলায় কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার ছাড়াও ৩৪টি পক্ষ অংশ নিচ্ছে, যার ফলে আইনজীবীর সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। প্রথম শুনানিতে ১২টি পক্ষ ছিল, তবে এখন আরও নতুন পক্ষ যুক্ত হয়েছে।সুপ্রিম কোর্টে চিকিৎসকদের পক্ষে কয়েকটি সংগঠন মামলা করেছে এবং প্রায় ১০০ জন আইনজীবী তাদের পক্ষে দাঁড়িয়েছেন। এসব সংগঠনের মধ্যে রয়েছে ডক্টর ফর পেশেন্ট, ট্রেনড নার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া, সেন্ট্রাল কলকাতা ইউনাইটেড ডক্টরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, ন্যাশনাল ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর অফ এমস, এবং অন্যান্য সংগঠন।মামলাকারীরা বিশ্লেষণ করছেন যে মামলাটির বৃহত্তর গুরুত্ব রয়েছে, যা অনেক পক্ষকে আকৃষ্ট করেছে। একজন আইনজীবী বলেছেন, “এই মামলায় শুধু আরজি করের ঘটনা নয়, আরও অনেক বিষয় জড়িত রয়েছে। ন্যায়বিচার, সঠিক তদন্ত, পুলিশি ভূমিকা, হাসপাতালের নিরাপত্তা—এসব বিষয়কে কেন্দ্র করে আইনজীবীদের সংখ্যা বেড়ে গেছে।”এছাড়া, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন সহ আরও কিছু সংগঠন আগামী শুনানিতে বক্তব্য জানাতে আবেদন করেছে। ফলে, মামলার শুনানির সময় আরও আইনজীবী যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর