spacex-explosion-holes-in-sky

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর :গত বছরের নভেম্বরে ঘটে যাওয়া একটি বিস্ফোরণ সম্প্রতি প্রকাশ্যে এসেছে, যা দেখে বিজ্ঞানীরাও অবাক হয়ে গেছেন। ১৮ নভেম্বর স্পেসএক্সের জন্য এক বিশাল বিপর্যয়কর দিন ছিল। তাদের পরীক্ষামূলক মহাকাশযানের উৎক্ষেপণ চলাকালীন, টেক্সাসে একটি বড় বিস্ফোরণ ঘটে। মাত্র চার মিনিটের মধ্যে ঘটে যাওয়া এই বিস্ফোরণে আকাশে হাজার হাজার টন জ্বলন্ত ইস্পাতের টুকরো ছড়িয়ে পড়ে, যা দেখে বিজ্ঞানীরা উদ্বিগ্ন হন। এমন ধরনের বিপদ আগেও ঘটেছে, তবে মাটি থেকে ৯৩ মাইল উপরে এই বিস্ফোরণ আয়নোস্ফিয়ার স্তরে কী প্রভাব ফেলছে, তা নিয়ে বিশেষ মনোযোগ দেওয়া হয়।

কলকাতার পুজোয় ঝুলন গোস্বামীর সৌন্দর্য: ক্রিকেটের প্রতি নতুন শ্রদ্ধার ভাবনা

স্পেসএক্সের পরীক্ষায় কী হল?

RG Kar Case:”রাত দখলে মহিলারা”কে বা কারা প্রথম এই ডাক দিলো?নেপথ্যে কোন ইতিহাস?

আয়নোস্ফিয়ার হল বায়ুমণ্ডলের উপরের স্তর, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৮ থেকে ৯৬৫ কিলোমিটার উপরে অবস্থিত। এই স্তরটি রেডিয়ো যোগাযোগ, জিপিএস প্রযুক্তি এবং সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ। স্পেসএক্সের রকেট উৎক্ষেপণের পরে আয়নোস্ফিয়ারের উপর কি প্রভাব পড়ছে, তা খতিয়ে দেখার জন্য রাশিয়া ও ফ্রান্সের একাধিক প্রতিষ্ঠান গবেষণা শুরু করে।

অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড়ের সীমা বাড়ল না

গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ‘জিওফিজ়িক্যাল রিসার্চ লেটারস’-এ। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিস্ফোরণের মাধ্যমে আয়নোস্ফিয়ারের চরিত্র এবং গঠন সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাওয়া গিয়েছে। আগ্নেয়গিরির অগ্নুৎপাত, ভূচৌম্বকীয় ঝড়, সৌরঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়ের ফলে আয়নোস্ফিয়ারে পরিবর্তন হয়, যা অরোরা বোরিয়ালিস ও অস্ট্রালিসের সৃষ্টির কারণও। যদিও স্পেসএক্সের রকেট উৎক্ষেপণের কারণে আয়নোস্ফিয়ারে সৃষ্ট গর্ত আগে দেখা গেছে, নভেম্বরে ঘটানো বিস্ফোরণের প্রভাব কতটা হবে তা জানা ছিল না।

কোনভাবে ‘নারী শক্তি’ অ্যাপের মাধ্যমে নিরাপত্তার দুনিয়ায় পরিবর্তন আসবে কি ?

নর্থ আমেরিকা ও ক্যারিবিয়ান জুড়ে ২৫০০ গ্রাউন্ড স্টেশন থেকে তথ্য সংগ্রহ করা হয় এবং দেখা যায়, মেক্সিকো থেকে দক্ষিণ-পূর্ব আমেরিকা পর্যন্ত আকাশে একটি বিশাল গর্ত তৈরি হয়েছে। তবে গর্তের সঠিক মাপ এখনও জানা যায়নি। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই গর্ত ওজ়োন হোলের মতো বিপজ্জনক নয় এবং এটি ৩০-৪০ মিনিটের মধ্যে বন্ধ হয়ে যায়। কেন এমন ঘটনা ঘটেছে এবং এর সঠিক প্রভাব কি হতে পারে, তা এখনও স্পষ্ট নয়। তবে, এই ঘটনা আয়নোস্ফিয়ারের গবেষণায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর