train-travel-with-dog-

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর :ভ্রমণের সময় প্রিয় পোষ্যকে বাড়িতে রেখে যাওয়া বেশ কঠিন হতে পারে। যতই যত্নই থাকুক না কেন, পোষ্যরা আপনজনদের অভাবে বেশ উদ্বিগ্ন থাকে। যদিও সব জায়গায় পোষ্যকে নিয়ে যাওয়া সম্ভব নয়, ভারতীয় রেলে এই সুবিধা রয়েছে। ট্রেনে দূরপাল্লার যাত্রার সময় পোষ্যকে নিয়ে যেতে পারবেন, তবে কিছু নিয়ম মেনে চলতে হবে।

মারাদোনার মৃত্যুর পিছনে চিকিৎসার অবহেলার সত্যতা কি প্রমাণিত হবে?

কোন কোন নিয়ম মানতে হবে জানুন

রেল কর্তৃপক্ষ পোষ্যদের নিয়ে ট্রেনে ভ্রমণের অনুমতি দেয়, কিন্তু এর জন্য একটি বিশেষ টিকিট প্রয়োজন। যদি আপনি ট্রেনে পোষ্যকে নিয়ে যেতে চান, তবে আপনার কাছে সংশ্লিষ্ট ট্রেনের কনফার্ম টিকিট থাকা জরুরি। সাধারণ বাতানুকূল কামরায় পোষ্যকে নেওয়া যাবে না; প্রথম শ্রেণির কোচ বুক করতে হবে। পোষ্যের জন্য প্রথম শ্রেণির কামরার কেবিনের টিকিট কাটতে হবে, যেখানে চারটি আসন থাকে, অথবা একটি কুপ বুক করতে হবে, যেখানে দু’টি আসন থাকে। উদাহরণস্বরূপ, হাওড়া থেকে দিল্লি রাজধানী এক্সপ্রেসে গেলে, পুরো একটি কেবিন বা কুপ বুক করতে হবে।

ব্লুটুথের মাধ্যমে সাইবার ঝুঁকি: সতর্ক থাকুন এই গুরুত্বপূর্ণ টিপস

পোষ্যের টিকাকরণের শংসাপত্র, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট ও ফিটনেস শংসাপত্র পশু চিকিৎসকের কাছ থেকে নিয়ে রাখতে হবে। ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে সমস্ত স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিশ্চিত করতে হবে। স্টেশনে পৌঁছে পার্সেল অফিসে টিকিট ও স্বাস্থ্য রিপোর্ট দেখিয়ে পোষ্যের ওজন মেপে প্রতি কিলোগ্রাম অনুযায়ী ৩০ টাকা দিতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে পোষ্যের জন্য আলাদা টিকিট পাওয়া যাবে।

ভ্রমণের সময় পোষ্যের খাবার ও জল মালিককেই বহন করতে হবে। পোষ্যের ক্ষতি হলে রেল তার দায়িত্ব নেবে না এবং অন্যান্য যাত্রীদের বিরক্তির কারণে পোষ্যকে রেল গার্ডের ভ্যানে পাঠিয়ে দেওয়া হতে পারে। পোষ্য যদি ট্রেন নোংরা করে, তা পরিষ্কার করার দায়িত্বও মালিকের। পোষ্যকে নির্ধারিত কুপ বা কেবিনের বাইরে ঘুরতে দেওয়া যাবে না, এই নিয়মও পালন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর