delhi-bans-firecrackers-until-2025-

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর:দুর্গাপুজো ও কালীপুজোর পর দীপাবলি উৎসবের জন্য প্রস্তুতি চলছে দেশজুড়ে। এই উৎসবের দিনগুলোতে আলোর রোশনাই আর বাজির শব্দে মুখর থাকে চারপাশ। কিন্তু দীপাবলি উপলক্ষ্যে দিল্লির জন্য একটি বড় ঘোষণা করেছে দিল্লি সরকার। আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত দিল্লিতে বাজি তৈরি, বিক্রি ও ফাটানো নিষিদ্ধ করা হয়েছে।দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই সোমবার জানিয়েছেন, শীতকালে দিল্লির বায়ু দূষণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে এবং এই সময় বাজি ফাটানোর ফলে দূষণ আরও বাড়ে। গত বছরের দূষণের পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি বলেন, “গত বছরের মতো এবারও আমরা দূষণের হাত থেকে মানুষকে রক্ষা করতে সব ধরনের বাজি উৎপাদন, মজুত, বিক্রি ও ব্যবহারের ক্ষেত্রে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করছি।”

কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপর নিম্নচাপের প্রভাব: বৃষ্টির সতর্কতা জারি

শীতকালে পরিবেশের দূষণ নিয়ন্ত্রণ করা

গোপাল রাই আরও জানান, “অনলাইনে যেকোনও ধরনের বাজি বিক্রি ও ডেলিভারি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। কোনও বিভ্রান্তি এড়াতে, এই নিষেধাজ্ঞা সব ধরনের আতশবাজির ক্ষেত্রেই প্রযোজ্য।” দিল্লি সরকারের এই পদক্ষেপের লক্ষ্য হলো শীতকালে পরিবেশের দূষণ নিয়ন্ত্রণ করা এবং নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা। এই নিষেধাজ্ঞার ফলে সমস্ত ধরনের বাজি ফাটানো বন্ধ থাকবে এবং তার ব্যবস্থা নিতে দিল্লি পুলিশ, দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি এবং রাজস্ব বিভাগকে নিয়ে একটি অ্যাকশন প্ল্যান প্রস্তুত করা হয়েছে।

সাদা জুতো থাকুক ঝকঝকে, এই সহজ টিপসগুলো মেনে চলুন!

এই পরিকল্পনায় ২১টি পয়েন্ট অন্তর্ভুক্ত থাকবে যা দূষণ নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন ভাবে প্রচারাভিযান চালাবে। সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপের সাফল্য নিশ্চিত করতে নাগরিকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা হবে।  শীতকালে বায়ু দূষণ কমিয়ে এনে নাগরিকদের সুস্থ রাখতে এবং তাদের সুরক্ষিত রাখতে দিল্লি সরকার এই উদ্যোগ নিয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর