image

ব্যুরো নিউজ,৯ সেপ্টেম্বর: সোমবার, ৯ সেপ্টেম্বর, সুপ্রিম কোর্ট কয়লা কেলেঙ্কারি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) সমনকে চ্যালেঞ্জ করে তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি এবং তার স্ত্রী রুজিরা ব্যানার্জির দায়ের করা  আপিল খারিজ করল সুপ্রিম কোর্ট। এই দম্পতি, যারা কলকাতাকে তাদের মূল আবাসস্থল হিসেবে উল্লেখ করেছিলেন, তারা ইডি’র সমনকে চ্যালেঞ্জ করেছিলেন । কারণ তারা মনে করেছিলেন যে দিল্লিতে হাজির হওয়া তাদের জন্য যথাযথ নয়।

কন্যা সন্তান আসার আনন্দে আত্তহারা রানবীর-দীপিকা

বিচারপতি বেলা ত্রিবেদী এবং বিচারপতি সতীশ চন্দ্র শর্মার ডিভিশন  বেঞ্চ

এই মামলার রায় দেন বিচারপতি বেলা ত্রিবেদী এবং বিচারপতি সতীশ চন্দ্র শর্মার ডিভিশন  বেঞ্চ।গত ১৩ আগস্ট মামলার রায় সংরক্ষণ করেছিল দেশের সর্বোচ্চ আদালত।আবেদনকারীরা যুক্তি দিয়েছিলেন  যে ১৯৭৩ সালের ফৌজদারি কার্যবিধির  বিধানসমূহ সমনের ক্ষেত্রে প্রযোজ্য হওয়া উচিত, কারণ মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০০২ (PMLA) বিশেষভাবে সমনের জন্য কোনও নির্দিষ্ট পদ্ধতি নির্ধারণ করে না। তাদের দাবি ছিল  যেহেতু অভিযোগ অনুযায়ী অপরাধ কলকাতায় সংঘটিত হয়েছে, সুতরাং সমনের জন্য তাদের কলকাতায় উপস্থিত হওয়া যথাযথ হবে, নয়াদিল্লিতে নয়।

৪ ফিট ৪ ইঞ্চির নবদীপের প্যারালিম্পিক্সে সোনা জয়

অন্যদিকে, ইডি যুক্তি দিয়েছিল যে PMLA-এর ধারা ৫০ সিআরপিসির ধারা ১৬০-এর সাথে সম্পর্কিত নয় এবং PMLA-এর বিধানসমূহ প্রাধান্য পাবে। ইডির দাবি ছিল যে এই আইন অনুযায়ী তাদের দিল্লিতে উপস্থিত হতে বলা যেতে পারে, কারণ তদন্তের অংশ হিসেবে সেখানে উপস্থিতি প্রয়োজন।অভিষেক ব্যানার্জির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট কপিল সিব্বাল এবং রুজিরা ব্যানার্জির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট ড. অভিষেক সানকরনপাল সিং আবেদনকারীদের পক্ষে সওয়াল করেন।   ইডির পক্ষে সওয়াল করেন  অতিরিক্ত সলিসিটর জেনারেল এস ভি রাজু এবং অ্যাডভোকেট জোহেব হোসেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর