R S S

ব্যুরো নিউজ,৩ সেপ্টেম্বর: প্রতিবাদে উত্তাল বাংলা। বিজেপি, কংগ্রেস, সিপিএমের মতো বিরোধী রাজনৈতিক দলের পাশাপাশি সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এবার নাগরিক সমাজ পথে নেমে এসে লড়াই আন্দোলনে শামিল হয়েছেন। একটাই দাবি, আরজিকর কাণ্ডে বিচার চাই। দোষীদের কড়া শাস্তির দাবি আনাচ্ছেন তারা।

CBI: শিক্ষা, খাদ‍্যে দুর্নীতিতে জেলে পার্থ, বালু!স্বাস্থ্য দুর্নীতিতে কি করবে সিবিআই?

আরএসএসের বক্তব্য কি?

আর পশ্চিমবঙ্গের সাম্প্রতিক এই আবহে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির একটি অংশ রাষ্ট্রপতি শাসনের দাবি তুলে সরব হয়েছে। কিন্তু বিজেপির তরফে তোলা বাংলায় রাষ্ট্রপতি শাসনের দাবিকে আরএসএস-এর পক্ষ থেকে নস্যাৎ করে দেওয়া হয়েছে। কেরলের পালাক্কাড়ে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের তিন দিনের সম্মেলন শেষ হয়েছে। এই সম্মেলনে দেশের বর্তমান পরিস্থিতি, নারী সুরক্ষা, আসন্ন বিধানসভা নির্বাচনের রণকৌশল নিয়ে আলোচনা হয়েছে। আর সেখানেই পশ্চিমবঙ্গে আরজিকর কাণ্ডের পরিপ্রেক্ষিতে বিজেপির একাংশের তোলা দাবি অনুযায়ী, এই মুহূর্তে রাষ্ট্রপতি শাসনের পক্ষে নয় সঙ্ঘ পরিবার। সঙ্ঘপ্রধান মোহন ভাগবতের উপস্থিতিতে এই তিন দিনের সম্মেলন শেষ হয়।

আর জি কর কাণ্ড : প্রতিবাদী ছাত্রীকে ধর্ষণের হুমকি

সেখানে সম্মেলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সঙ্ঘের জাতীয় মুখপাত্র সুনীল অম্বেকর বলেন, রাষ্ট্রপতি শাসন জারি হবে কিনা সেটা সরকারের বিষয়। কিন্তু নির্বাচিত সরকারকে ফেলে দিয়ে রাষ্ট্রপতি শাসন কায়েম হলে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া আখেরে দুর্বল হবে। রাজ্য সরকারের উচিত দ্রুত ও কার্যকরী পদক্ষেপ করা। রাষ্ট্রপতি শাসনের চেয়েও সবথেকে বেশি গুরুত্ব দেওয়া উচিত ফাস্টট্র‍্যাক আদালত গঠন করে দোষীদের শাস্তি দেওয়া। আরএসএস-এর মতে,বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করা হলে গণতন্ত্রের পক্ষে ভুলবার্তা যেতে পারে। তবে সাম্প্রতিক ওটিটি প্ল‍্যাটফর্মগুলিতে এমন বেশ কিছু কনটেন্ট সম্প্রচারিত হচ্ছে, যার ফলে একটা সামাজিক অবক্ষয়ের পরিস্থিতি তৈরি হচ্ছে। সেই ধরনের বিষয়বস্তু OTT প্ল‍্যাটফর্মে সম্প্রসারণ বন্ধ করার জন্য সরকারের কাছেও আবেদন জানিয়েছে আরএসএস।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর