dog image

ব্যুরো নিউজ,৩০ আগস্ট:আমরা নানা কারণে হতাশা বা অবসাদে ভুগে থাকি। আর এই অবসাদের কারণে আপনার পোষ্যর উপর প্রভাব ফেলছে। আজ্ঞে হ্যাঁ! এমনটাই বলছে গবেষণায়।

মহিলা সাংবাদিকের দেহ ভেসে উঠলো ঢাকার একটি ঝিল থেকে

একটি গবেষণা পত্রে বলেছে

আলিপুর এল নন্দনকাননের বাঘ ,ভাল্লুক ,হরিণ ,সিংহ

‘সাইন্টিফিক রিপোর্টস’জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্রে বলেছে, যদি কোন ব্যক্তি মানসিক চাপের মধ্যে থাকেন, আর সেই ঘ্রান পায় আপনার বাড়িতে পোষা কুকুরটি। এর ফলে আপনার পোষা কুকুরটি অবসাদে ভুগতে পারে।এই বিষয়টি গবেষণা করার সময় বিজ্ঞানীরা ১৮ জোড়া কুকুর এবং তাদের মালিক কে বেছে নিয়েছিলেন। সেই পোষ্যদের  থেকে মালিককে আলাদা করে দিয়ে, এবং সেখানে তাদের খেলার সামগ্রী খাওয়া-দাওয়া এবং খোলামেলা একটা পরিবেশে তাদেরকে রাখা হয়।। সেই ব্যক্তির ঘামযুক্ত একটি কাপড় এবং খাবারের পাত্র রাখা হয় সেই কুকুরগুলির সামনে। সেই সময় দেখা যায় ঘামের গন্ধে অভিভাবকের উদ্বেগ বিষয়টি বুঝতে পারছে তাদের পোষ্যরা। তাদের সামনে তাদের পছন্দের খাবার রাখলেও তারা সেই খাবারের প্রতি আগ্রহ দেখায় না কারণ তারা মালিকের প্রতি এতটাই উদ্বিগ্ন হয়ে পড়ে।

চুলের অকালপক্ষতার কারন কি জানেন? কি খেলে অকালপক্ষতা থেকে বাঁচা যায়? জেনে নিন

চিকিৎসক এন আর প্রধান বলেন,’মানুষের স্বাভাবিক স্বভাবের পরিবর্তন হলেই পোষ্য কুকুর তা আগেই বুঝতে পারে। আর এর প্রভাব পড়ে তাদের মানসিক স্বাস্থ্যের উপর। মালিক যদি অসুস্থ থাকে তাহলে কুকুরের চোখ দিয়ে জল পড়তে দেখা যায় এবং তারা গিয়ে চুপচাপ মালিকের পাশে বসে থাকে। এমনকি খাওয়া দাওয়া বন্ধ করে দেয়।পোষ্য কুকুরের স্বাস্থ্য ঠিক রাখতে গেলে নিজেকে হতে হবে সচেতন। আর তা না হলে এর প্রভাব গিয়ে পড়বে আপনার বাড়ি পোষ্য কুকুরটির ওপর। তাতে তার জীবনও ব্যাহত হতে পারে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর