hilsa fish

ব্যুরো নিউজ,৬ আগস্ট: মধ্যবিত্ত ও গরিব মানুষের কাছে ইলিশ মহার্ঘ্য। গঙ্গার রুপোলী শস্য চাইলেও তাদের স্বাদ পাওয়া প্রায় মধ্যবিত্তের পক্ষে অসম্ভব। কিন্তু বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ইলিশের যোগান বাড়লেও সেদেশের ক্রেতা কম এমনকি ভিনদেশে রপ্তানি করতে না পারলে ইলিশ মজুদ রাখাও কঠিন। এই অবস্থায় ভারতের বাজারেও ইলিশের দাম বাড়তে পারে। কিন্তু গত সপ্তাহে ২৮০ টন বা তার বেশি ইলিশ গঙ্গা থেকে জেলেদের জালে ধরা পড়েছে। সেই অনুসারে বাংলা ও দেশের বাজারে বিক্রি কম তাই এবার আশায় বুক বাঁধছে ক্রেতারা। ইলিশের দাম কি কমবে?

কোন ফল নিয়ে বিমানে উঠবেন না জেনে নিন

ইলিশ মহার্ঘ্য

গত ৭ দিনে দক্ষিণ চব্বিশ পরগনার বিভিন্ন জায়গায় ট্রলারে ও জেলেদের ছোট ছোট ডিঙ্গি নৌকার জালে ধরা পড়েছে ২৮০ টন ইলিশ মাছ। এই মাছের বেশির ভাগই ৫০০ থেকে ৭৫০ গ্রামের কাছাকাছি ওজন। ডায়মন্ড হারবারের নগেন্দ্র বাজারে ইলিশ এবারে যথেষ্ট পরিমাণে উঠেছে।একইভাবে লাগোয়া বিভিন্ন বাজারে এবং দীঘাতেও ইলিশ মাছের যোগান যথেষ্ট। ৫০ টন ইলিশ মাছ ধরা পড়েছে দীঘায়। সেখানে ইলিশের ওজন ছিল একটু বেশি। বড় ইলিশ ধরা পড়ায় সেখানকার ধীবর ও ইলিশ বিক্রেতাদের বাজার অনেকটাই ভালো। তারা বেশি দামে বেচছেন।আবহাওয়া একটু খারাপ থাকায় বেশ কিছুদিন সমুদ্রে মাছ ধরা বন্ধ করেছিল প্রশাসন। কিন্তু ঝিরঝিরে বৃষ্টি আর আবহাওয়া কিছুটা অনুকূল হওয়ায় গত সাত দিনে ব্যাপক পরিমাণে ইলিশ ধরা পড়েছে ধীবরদের জালে। একটানা এখন চলছে সমুদ্রে ইলিশ ধরার কাজ। ফলে মৎস্যজীবীদের আর্থিক অনটন অনেকটাই মিটবে বলে মনে করছেন ব্যবসা দারেরা । তবে বড় ইলিশ কোল্ড স্টোরেজে মজুদ করার প্রবণতা একই রকম ভাবে রয়ে গেছে। এবারও বড় ইলিশ বড় ব্যবসায়ীরা মজুত রেখে দিচ্ছেন হিমঘরে।

অসাধারণ স্বাদের ছানার রসমালাই-এই রেসিপি বানিয়ে ফেলুন বাড়িতেই

প্রয়োজনমতো পুজোর সময় ভাইফোঁটা ও গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের সময় বেশি দামে বেচবেন তারা। এমনই মনে করছেন ব্যবসায়ীরা। ছোট ইলিশ ধরা আগেই বন্ধ করে দিয়েছে মৎস্য দপ্তর। মৎস্য বিশেষজ্ঞ গবেষক ও বিভিন্ন বড় ইলিশ মাছের ব্যবসায়ীরা বলছেন এবারে কোটালে ইলিশের আমদানি হবে অনেক বেশি। দুর্গা পুজোর আগে ইলিশের দাম যথেষ্ট থাকবে তবে যোগানের অভাব হবে না। সুন্দরবন মৎস্যজীবী সমিতির সম্পাদক সতীনাথ পাত্র জানিয়েছেন দক্ষিণ ২৪ পরগনার নামখানা ,রায়দীঘি, কাকদ্বীপ ,ফ্রেজারগঞ্জ ,ডায়মন্ড হারবারে প্রচুর ইলিশ ধরা পড়েছে এটা সুখবর। মাত্র কয়েক দিনেই ৪০ টন ইলিশ উঠেছে এই মৎস্য বন্দরে কিন্তু ইলিশের দাম ৩০০-৩৫০ গ্রাম ওজনের জন্য দাম দিতে হচ্ছে ৪০০ টাকা। যা সাধারণ মানুষের নাগালের বাইরে আর সাড়ে সাতশ গ্রাম ওজনের ইলিশের দাম প্রায় ৮০০ টাকা। তাই সাধারণ মধ্যবিত্ত মানুষ ইলিশের যোগান বাড়ায় আশা করছেন কয়েক দিনের জন্য হলেও দাম কমবে, রূপলি সস্যের।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর