starlink satellite issue

ব্যুরো নিউজ, ২০ জুন : ইলন মাস্কের স্টারলিঙ্কের মত ইন্টারনেট স্যাটেলাইট ওজন স্তরকে ক্ষয় করছে। এই ধরণের স্যাটেলাইট বায়ুমন্ডলে প্রচুর পরিমাণে গ্যাসীয় অ্যালুমিনিয়াম অক্সাইড ছড়াচ্ছে যার ফলে এক সময়ে ওজন স্তর ধ্বংস হতে পারে বলে আশঙ্কা করেছে গবেষকরা। সম্প্রতি ইন্টারনেট স্যাটেলাইট নেটওয়ার্ক এর বিষয়ে গবেষণা চালান ইউনিভার্সিটি অফ সাউথসাউথদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা। তাঁদের গবেষনাতেই উঠে এসেছে এই তথ্য।

ভূস্বর্গে শান্তি ফেরাতে উন্নয়নকে হাতিয়ার মোদীর

জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স জার্নালে প্রকাশিত করা হয়েছে যে, ইন্টারনেট স্যাটেলাইট নেটওয়ার্ক এর জন্য ওজন স্তর ভীষণ ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।   যার ফলে ক্ষতিকারক সূর্য রশ্মি পৃথিবীর জন্য বিপদ ডেকে আনছে। মানুষের শরীরে এমনকি চাষাবাদের ক্ষেত্রেও ক্ষতিকারক প্রভাব পড়ছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইলন মাস্কের স্টারলিঙ্কের মত ইন্টারনেট স্যাটেলাইট নেটওয়ার্ক গোটা পৃথিবীজুড়ে। পৃথিবীর নিম্ন কক্ষপথে ইন্টারনেট স্যাটেলাইট গুলির আয়ু প্রায় পাঁচ বছর।  লো-আর্থ কক্ষপথে থাকা ৮ হাজারের বেশি ব্রডব্যান্ড স্যাটেলাইট রয়েছে। যার মধ্যে প্রায় ৬ হাজার হল স্টার লিঙ্ক স্যাটেলাইট। এদের কার্যক্ষমতা ফুঁড়িয়ে এলে স্যাটেলাইটগুলি বায়ুমণ্ডলেই ধ্বংস হয়ে যায়। আর এই উপগ্রহগুলি ধ্বংস হয়ে যাওয়ার সময় বায়ুমন্ডলে প্রায় ১০০০ টন অ্যালুমিনিয়াম অক্সাইড তৈরি করে। আর এই অ্যালুমিনিয়াম অক্সাইড ক্লোরিনের সাথে ধ্বংসাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করে। যা বায়ুমন্ডলে মারাত্মক দূষণের সৃষ্টি করে।

২০১৬ সাল থেকে ২০২২-র মধ্যে বায়ুমন্ডলে দূষণের মাত্রা বেড়েছে প্রায় আট গুণ। আগামী দিনেও বায়ুমণ্ডলে দূষণের মাত্রা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর