PM Modi Cabinet

ব্যুরো নিউজ, ১৭ জুন  : তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর আসনে বসেছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। আর এবার বর্তমান সরকারের বাজেট পেশ করার পালা। সূত্রের খবর, ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য আগামী ২২ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করা হতে পারে। মোদি সরকারের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সেনাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিকেশ এক জঙ্গি

১ জুলাই থেকে বন্ধ সরকারি কর্মীদের এই সুবিধা, ‘যুগান্তকারী’ সিদ্ধান্ত হিমন্ত বিশ্ব শর্মার

পূর্ণাঙ্গ বাজেট পেশ হতে পারে ২২ জুলাই

BJP Helpline

বাজেট পেশ করাকে কেন্দ্র করে ইতিমধ্যে অর্থমন্ত্রকে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। আগামী সপ্তাহে বাজেট পেশের বৈঠক শুরু হবে। তবে এবারে মোদি সরকারের বাজেটে কি কি নতুন চমক থাকছে সেদিকে তাকিয়ে রয়েছে গোটা দেশবাসী।

তবে মনে করা হচ্ছে, এবারের বাজেটে মোদী সরকার তিনটে বিষয়কে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়েছেন। আর তা থেকেই বাড়বে কর্মসংস্থান।

কী কী সেই বিষয়গুলি?

প্রথম হল, PLI স্কিম অর্থাৎ প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ স্কিম। যেখানে এই স্কিমের অন্তর্গত যেমন- ফার্নিচার, খেলনা তৈরি, টেক্সটাইলস এই সমস্ত ক্ষেত্রে আরও বেশি জোর দেওয়া হবে। আরও বেশি সুযোগ সুবিধা বাড়ানো হবে।

দ্বিতীয়টি হল MSME. যেখানে অত্যন্ত ছোট উদ্দোগপতি থেকে শুরু করে ছোট ও মাঝারি মাপের ব্যবসায়ীদের ব্যবসা বৃদ্ধির দিকে নজর দিচ্ছে মোদী সরকার। যাতে এই ক্ষুদ্র, ছোট ও মাঝারি মাপের ব্যবসাতেও বেশি গ্রোথ আসতে পারে।

তৃতীয়টি হল, মহিলাদের রোজগার বাড়ানো। Women Empowerment-এর দিকে প্রথম থেকেই নজর দিয়েছে কেন্দ্র সরকার। তবে তা আরও মজবুত করার লক্ষ মোদী সরকারের।

এছাড়াও সূত্রের খবর, কৃষিক্ষেত্রে সমস্যা দূর করাও মোদি সরকারের অন্যতম প্রাথমিক লক্ষ্য। এছাড়া কর্মসংস্থান বৃদ্ধি, রাজস্ব উৎপাদন বৃদ্ধি সবেতেই নজর থাকবে বাজেটে। অন্যদিকে ওয়াকিবহল মহলের ধারনা, এই বাজেটে মোদী সরকারের প্রাথমিক লক্ষ্য হতে পারে জিএসটি অর্থাৎ গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স এবং সাধারণ মানুষের করের বোঝা কমানো। এছাড়া ১০০ দিনের পরিকল্পনা এবং চামড়ার শিল্পের উন্নতির দিকেও নজর থাকতে পারে এই পূর্ণাঙ্গ বাজেটে।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর