Kitchen Tips

শর্মিলা চন্দ্র, ১২ জুন : রান্না করতে গেলে মাঝে মাঝে এমন কিছু সমস্যা হয় যেটা অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এতে যেমন রান্নার দেড়ি হয়, তেমন সমস্যায় পড়তে হয়। এর মধ্যে একটি হল কড়াইতে খাবার আটকে যাওয়ার সমস্যা। নরম ধরনের খাবার ভাজার সময় এটা বেশি হয়। এতে যেমন স্বাদ নষ্ট হয়, তেমন বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।

ঘুরে আসি : হাতে কয়েকদিনের ছুটি নিয়ে ঘুরে আসুন মাজুয়া

BJP Helpline

খাবার আটকানো বন্ধ করতে চাইলে কিছু টিপস ফলো করতে হবে-

প্রথমেই খেয়াল রাখতে হবে কড়াই গরম হয়েছে কি না। যদি কড়াই ভালো করে গরম না হয় তাহলে কিন্তু খাবার আটকে যাবে। এক্ষেত্রে কড়াইতে জল ছিটিয়ে দেখতে পারেন কতটা গরম হয়েছে। যদি জল সঙ্গে সঙ্গেই শুকিয়ে যায় তাহলে বুঝবেন কড়াই ঠিকঠাক গরম হয়েছে। আবার অতিরিক্ত গরম করা যাবে না, এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

অনেক সময় জলের পরিমাণ কম হলে কড়াইতে খাবার আটকে যেতে পারে। সেজন্য জলের পরিমাণ কম এমন খাবার রান্নার সময়, গ্যাসে বসিয়ে চলে না গিয়ে দাঁড়িয়ে থেকে নাড়তে থাকুন। এতে কড়াইতে খাবার আটকানো রোধ হবে।

কোন কিছু ভাজতে হলে আগে তেল পুরোপুরি গরম করে নিন। তেল ভালো করে গরম না করে নিলস খাবার ভাজার জন্য দিলে খাবার আটকে যায়। এজন্য প্রথমে কড়াইয়ে তেল ভালো করে গরম করে নিতে হবে। তাহলে কড়াইতে আর খাবার আটকানোর সম্ভাবনা থাকবে না।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর