Nails Care

শর্মিলা চন্দ্র, ৫ জুন: ত্বক ও চুলের যত্নের পাশাপাশি গরমে কিন্তু নখের যত্নেরও প্রয়োজন রয়েছে। সুন্দর ও স্বাস্থ্যকর নখ হাত ও পায়ের সৌন্দর্য বৃদ্ধিতে সহায়ক। সুন্দর ও স্বাস্থ্যকর নখ পেতে চাইলে নখ হাইড্রেটেড থাকা উচিত।

গরমের দিনে পোশাক নির্বাচনে প্রয়োজন বাড়তি নজর

স্বাস্থ্যকর ও সুন্দর নখ হাতের ও পায়ের সৌন্দর্য বৃদ্ধি করে

অনেক সময় শরীরে জলের ঘাটতির প্রভাব পড়ে নখেও। এ জন্য প্রচুর জল খাওয়া উচিত, সঙ্গে জল জাতীয় ফল যেমন তরমুজ, স্ট্রবেরি, শসা খেলে নখের স্বাস্থ্য ভালো থাকে। যাদের ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস তাদের প্রতিবার হাত ধোয়ার পর হাত ও নখে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে নখ মজবুত থাকবে।

গরমের সময় নখ সহজেই ভেঙে যায়। এর জন্য এ সময় কাজ করার আগে নখের দিকে বিশেষ খেয়াল রাখা জরুরি। নখ ভালো রাখতে ঘরের বিভিন্ন কাজের সময় গ্লাভস পরতে পারেন। গ্লাভস পরলে রাসায়নিক বিভিন্ন উপাদান নখের স্পর্শে আসতে পারে না। নখ ভালো থাকে।

নখ ভালো রাখতে গরমের সময় নেইলপলিশ ব্যবহার না করাই ভালো। নেইলপলিশ ব্যবহারে নখ বাতাসের সংস্পর্শ পায় না। নিয়মিত নেইলপলিশ ব্যবহার করলে নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। দরকার হলে কিছু দিন অন্তর অন্তর নেইলপলিশ ব্যবহার করতে পারেন। নেইলপলিশ তুলতে এসিটোন ব্যবহার করবেন না। নেইলপলিশ দূর করতে প্রাকৃতিক তেলে তৈরি রিমুভার বেছে নিতে পারেন।

গরমের দিনে হাতের চামড়ায় প্রচুর মৃতকোষ জন্মে। এই মৃতকোষ নখের রক্তপ্রবাহে বাধা দেয়। এতে কিউটিকল নিস্তেজ হয়ে পড়ে। হাতের মৃতকোষ দূর করার জন্য স্ক্রাবার ব্যবহার করতে হবে। এতে নখে রক্তপ্রবাহ বেশি হবে এবং কিউটিকল সুস্থ থাকবে।

মাথায় রাখবেন সূর্যের অতিবেগুনি রশ্মি কিন্তু নখের ক্ষতি করে। এ জন্য বাইরে বের হলে নখের ওপর স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। অতিরিক্ত রোদ নখ শুষ্ক ও বিবর্ণ করে দেয়। এতে সহজেই নখে ফাটল ধরে। দিনে দুবার স্পেকট্রাম সানস্ক্রিন লাগালে নখে এই ধরনের সমস্যা হবে না।

অনেকে নখ বড় রাখতে পছন্দ করেন। বড় নখ স্টাইলিশ হলেও গরমের সময় ক্ষতিকর হতে পারে। বড় নখে সহজে ময়লা জমে। নখ যত লম্বা হয় তত বেশি ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে। এ জন্য নখ ছোট রাখা জরুরি। নখ ভালো রাখতে পার্লারে ও বাড়িতে মাঝে মাঝে ম্যানিকিওর করতে পারেন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর