NASA Artemis 3 Mission

ব্যুরো নিউজ, ১৮ মে : আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা আবারও চাঁদে মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করেছে। দীর্ঘ প্রায় পাঁচ দশক পর তারা এই প্রস্তুতি শুরু করেছে। তবে চাঁদের বুকে হাঁটা কিন্তু খুব একটা সহজ কাজ নয়। কারণ সেখানে এবড়ো-খেবড়ো, খানা-কন্দে ভরা। সেখানে হাঁটাচলা করতে প্রয়োজন উপযুক্ত প্রশিক্ষণ। আর সেই কারণেই পৃথিবীর বুকে চাঁদে হাটার জন্য অনুশীলন শুরু করলেন নাসা-র দুই নভোশ্চর। নাসা সূত্রে খবর, অনুশীলনের জন্য তাঁরা দুজন আমেরিকার অ্যারিজোনায় ‘Moonwalk’-এ নেমেছেন। Artemis 3 অভিযানের আওতায় ২০২৬-এ চাঁদের বুকে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। সেই জন্যই নভোশ্চর কেট রুবিন্স এবং আন্দ্রে ডগলাস অনুশীলন শুরু করে দিলেন।

উত্তপ্ত কিরগিস্তান! পড়ুয়াদের ওপর হামলা। আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া

মহড়া শুরু ‘Moonwalk’-এর

নাসা যে ছবি প্রকাশ্যে এনেছে, তাতে দেখা যাচ্ছে কেট এবং আন্দ্রে নকল স্পেসস্যুট পরে রয়েছেন। বিভিন্ন প্রযুক্তি এবং হার্ডওয়্যার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন তাঁরা। Artemis 3 অভিযানের আওতায় এগুলি আগামী দিনে চাঁদের বুকে প্রতিটি পদক্ষেপের জন্য কাজে লাগবে। এক সপ্তাহ ধরে এই অনুশীলন পর্ব চলবে বলে জানিয়েছে নাসা।

এই অনুশীলন পর্বে নভোশ্চরদের চাঁদের বুকে হাঁটার কৌশল শেখানো হবে। চাঁদের বুকে গবেষণা চালানোর পর নির্দিষ্ট গতিপথ ধরে ল্যান্ডারে যাতে নভোশ্চররা ফিরে আসতে পারেন তারও অনুশীলন করানো হবে। কারণ পৃথিবীতে বসে বিজ্ঞানীরা নভোশ্চরদের সাহায্য করলেও, Artemis 3 অভিযানে নভোশ্চরদেরই সব কাজ কিন্তু চাঁদের বুকেই করতে হবে। তাই সবকিছুর জন্যই তাঁদের প্রস্তুত করা হচ্ছে। প্রত্যেক দিন অনুশীলন শেষ হলে, কী শেখা হল, কোথায় কী সমস্যা হচ্ছে, তা নিয়ে বিশদে আলোচনাও হবে বলে জানিয়েছে নাসা। উল্লেখ্য এর আগে ১৯৭২-এ অ্যাপলো অভিযানের আওতায় নাসা চাঁদে মানুষ পাঠিয়েছিল। আবার ২০২৬-এ চাঁদের বুকে মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করল নাসা।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর