hair care tips

ব্যুরো নিউজ, ১৮ এপ্রিল: গরমের সময় ত্বকের পাশাপাশি চুলেরও বিশেষ যত্নের প্রয়োজন হয়। এই সময় যেহেতু অতিরিক্ত ঘাম হয়, সেই কারণে চুলের গোড়া পাতলা হয়ে যায়। ফলে খুসকি, ডগাফাটার সমস্যা থাকে। চুল রুক্ষও হয়ে যায়। এই সব কারণে এই সময় চুলের প্রতি বিশেষ যত্নের প্রয়োজন।এই সময় ত্বকের যত্নে যেমন সানস্ক্রিন মাখা প্রয়োজন, তেমনই চুলের যত্নে স্ক্যাল্পে সানস্ক্রিন লাগিয়ে মাসাজ করা প্রয়োজন। বাইরে বেড়নোর আগে সানস্ক্রিন লাগালে চুল রুক্ষ হওয়া থেকে বাঁচবে।তবে এই সানস্ক্রিন কিন্তু ত্বকের জন্য ব্যবহৃত সানস্ক্রিন নয়। স্ক্যাল্পের জন্য আলাদা স্ক্যাল্প সানস্ক্রিন বাজারে কিনতে পাওয়া যায়।

চ্যাটচ্যাটে গরমকালে চটপট বানিয়ে ফেলুন ঠান্ডা ‘বেলের শরবত’, পেটও হবে ঠান্ডা

গরমে চুলের বাড়তি যত্ন,চুলের জন্য হেয়ার মিস্টও খুব উপকারী

এই সময় যতটা সম্ভব চুল বেধে রাখুন। তাহলে গরমে অস্বস্তি যেমন কমবে, তেমনই চুল ঝরার সম্ভাবনাও কমবে।এই সময় চুলের যত্নে শ্যাম্পুও জরুরি। নারকেল, শিয়া বাটার, আর্গান অয়েল-বেসড শ্যাম্পু চুলের জন্য ভালো। তবে শ্যাম্পু করার সময় কয়েকটি বিষয়ের উপর নজর রাখা প্র‍য়োজন। চুলে কখনও সরাসরি শ্যাম্পু লাগানো উচিত নয়। স্ক্যাল্পে শ্যাম্পু লাগিয়ে আলত করে ঘষে ফ্যানা চুলে লাগিয়ে ধুয়ে নিন।

এই ঘামে চুল অতিরিক্ত চ্যাটচ্যাটে হয়ে যায়। তাই সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু করুন। শ্যাম্পু করার পর প্রতিবার কন্ডিশনার অবশ্যই লাগান। চুল ডিপ কন্ডিশনিং করতে কন্ডিশনারের বদলে হেয়ার মাস্ক লাগান। ঘরোয়া হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন। ডিম, দই আর মধু দিয়ে তৈরি হেয়ার প্যাক শুকনো বিবর্ণ চুলের জন্য খুব উপকারী।চুলের আদ্রতা বজায় রাখতে হেয়ার অয়েল মাসাজ করতে পারেন। নারকেল, অলিভ আর আমন্ড অয়েল চুলের স্বাস্থ্যের জন্য ভালো! সাত দিন বা ১৪ দিন অন্তর চুলে অয়েল মাসাজ করুন।চুলের জন্য হেয়ার মিস্টও খুব উপকারী। অ্যালোভেরা জেলে জল মিশিয়ে পাতলা করে নিলেও দারুণ ঘরোয়া হেয়ার মিস্ট হয়ে যাবে। চুল রুক্ষ হওয়া থেকে বাঁচাবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর