ঐচ্ছিক

ব্যুরো নিউজ, ৩০ নভেম্বর: ডি এ অধিকার নয়, ঐচ্ছিক: মমতা  

রাজ্য সরকারী কর্মচারীদের ডি এ আন্দোলন নিয়ে আবারও মুখ খুললেন মমতা। বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় বলেন, ডি এ অর্থাৎ মহার্ঘ ভাতা ঐচ্ছিক। তাই তা কখনোই সরকারী কর্মচারীদের অধিকার হতে পারেনা। পাল্টা পূর্বতন বামফ্রন্ট সরকারের সমালোচনা করে মমতা বলেন, বামফ্রন্ট সরকার ৩৫ শতাংশ ডি এ দিয়েছিলো। আর সেই জন্যই ভুগতে হচ্ছে বর্তমান রাজ্য সরকারকে। রাজ্য সরকারের দেনা দিতেই জেরবার বর্তমান সরকার।

তৃণমূল কাউন্সিলর দেবরাজ চক্রবর্তীর উত্থানের ইতিহাস জানলে চমকে যাবেন…

ইতিমধ্যে ২০১৯ সাল পর্যন্ত রাজ্য সরকার ৯০ শতাংশ ডি এ দিয়েছে। তাতে খরচ হয়েছে ১ লক্ষ ৬৬ হাজার কোটি টাকা। নতুন বেতন কাঠামো অনুসারে কর্মচারীদের বেতন বৃদ্ধি করা হয়েছে আড়াই গুন। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার তাদের কর্মচারীদের ৪৬ শতাংশ ডি এ দিয়েছে। সেই তুলনায় রাজ্য সরকার দিয়েছে মাত্র ৬ শতাংশ। ক্ষুব্ধ মমতা বলেন, অনেকেই বলছেন কেন্দ্র অনেক ডি এ দিয়েছে। তাই কেন্দ্রীয় কাঠামোতে যারা কাজ করতে চান তাঁরা সেখানেই কাজ করুন।

মমতা আরও বলেন, দিল্লী ডি এ দেয়। কিন্তু বছরে ছুটি দেয় ৪- ৫ দিন। কিন্তু আমরা ছুটি দিই বছরে ৪৫ দিন। কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়ীয়ের সাধারন সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এই অবস্থায় মুখ্যমন্ত্রীর বন্তব্য আদালত অবমাননায় সামিল। রাজ্য সরকারের এই যুক্তি আগেই হাই কোর্টখারিজ করেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর