বিলিয়ন

ব্যুরো নিউজ, ২৬ নভেম্বর: কমবে পৃথিবীর জনসংখ্যা! ৬ বিলিয়ন জনসংখ্যা কমবে: তথ্য

বিশ্বের জনসংখ্যা ঊর্ধ্বমুখী। অন্যান্য দেশ গুলিও মতো ভারতে জনসংখ্য়া ক্রমাগত বৃদ্ধিতে সাম্প্রতিক সময়ে উদ্বেগ বাড়লেও মিলেছে স্বস্তির খবর।

আবহাওয়ার ভোল বদল! শীতের বাধা ঝঞ্ঝা!

এক রিপোর্ট অনুযায়ী, বিশ্বের একাধিক দেশে জন্মহার উল্লেখযোগ্য ভাবে নিয়ন্ত্রিত হয়েছে। সেই তালিকায় রয়েছে ভারতও। সেখানে উল্লেখ করা হয়েছে, আগামী ৩০০ বছরে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন থেকে কমে ২ বিলিয়নে দাঁড়াবে। অর্থাৎ ৬ বিলিয়ন জনসংখ্যা কমার কথা উল্লেখ করা হয়েছে সেই রিপোর্টে

বর্তমানে সময়ের উল্লেখ করলে, ভারত ও চিনের জনসংখ্য়া প্রায় ৩ বিলিয়ন। তবে রিপোর্ট অনুযায়ী, ২০৫০ থেকে ২০৮০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ ১০ বিলিয়ন হবে।

তবে এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারত। UNFPA-এর প্রকাশিত ‘দ্য স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট, ২০২৩’-এ দাবি করা হয়েছে, ভারতের বর্তমান জনসংখ্যা ১৪২ কোটি ৮৬ লক্ষ। এদিকে চিনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লক্ষ। যা চিনের থেকে ভারতের জনসংখ্যা এখন ২৯ লক্ষ বেশি।

১৯৫০ সালে জনসংখ্যা সংক্রান্ত তথ্য সংগ্রহের কাজ শুরু করেছিল রাষ্ট্রসংঘ। এরপর থেকে এই প্রথমবার চিনের জনসংখ্যাকে ছাপিয়ে গেল ভারত। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, গতবছর চিন তাদের জনসংখ্যার শৃঙ্গে উঠেছিল। তবে তারপর থেকে তাদের দেশের জনসংখ্যা কমতে শুরু করেছে।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ে পপুলেশন রিসার্চ সেন্টারের কর্মরত অর্থনীতিবিদ ডিন স্পিয়ার্স দ্য নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধে বেশ কয়েকটি নতুন বিষয়ের উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যেই জন্মহার নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছে ভারত। এমনটাই উল্লেখ করা হয়েছে সেই রিপোর্টে। বর্তমানে ভারতে যুব সম্প্রদায় সবচেয়ে বেশি। তাঁদের গড় বয়স ২৮ বছর। ২০৪৮ সালের মধ্যে মোট জনসংখ্য়ার সবচেয়ে বেশি মানুষের গড় বয়স  দাঁড়াবে ৪০ বছরে। জাপানের ক্ষেত্রে তা হবে ৪৯ বছর।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এখনও পর্যন্ত অনেক ক’টি দেশ রয়েছে যাদের জনসংখ্য়া নিয়ন্ত্রণের বিষয়ে বিন্দুমাত্র চিন্তা নেই। কঙ্গো, নাইজেরিয়া, ইথিওপিয়াও-র মতো দেশ গুলি সেই তালিকায় রয়েছে।

রিপোর্ট অনুযায়ী ১৯৮১ থেকে ২০২০সালের মধ্যে ভারতের ১২টি রাজ্যে জন্মহার ব্যাপক ভাবে নিয়ন্ত্রিত হয়েছে। হরিয়ানা, অন্ধ্রপ্রদেশে, পঞ্জাব, পশ্চিমবঙ্গে জন্মহারের ৬০ শতাংশ পতন রেকর্ড করা হয়েছে। মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, রাজস্থান, কর্নাটক, ওড়িশা, মহারাষ্ট্র, তামিলনাড়ুর মতো রাজ্য়গুলিতে জনসংখ্যা ৫০ শতাংশ হ্রাস পেয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর