রাজ্যে

ব্যুরো নিউজ, ২১ নভেম্বর: রাজ্যে শুরু বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট! কতো বিনিয়োগ আসতে পারে?

আজ থেকে রাজ্যে শুরু হল বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (Bengal Global Business Summit)। আজ, মঙ্গলবার নিউ টাউনের বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে হতে চলেছে সপ্তম বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট। দু-দিনের এই সম্মেলনে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের শিল্পপতিরা।

‘আগামী ৫ বছরে ভারত তৃতীয় বৃহত্তম মিডিয়া ও বিনোদন বাজার হবে’

রাজ্যে বিনিয়োগ টানার লক্ষ্যে আজ মঙ্গলবার রাজারহাটের বিশ্ববাংলা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শুরু হচ্ছে বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন। এদিন বিকেল তিনটে নাগাদ আনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সম্মেলনে উপস্থিত থাকছেন সেই ‘শিল্পপতি’ যিনি স্পেনে মমতার সফর সঙ্গী হয়ে জানিয়েছিলেন রাজ্যে বিনিয়োগ করবেন! অর্থাৎ প্রাক্তন ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়। উপস্থিত থাকবেন রিলায়েন্স গোষ্ঠীর চেয়ারম্যান মুকেশ আম্বানিও।

জানা গিয়েছে, আমেরিকা, গ্রেট ব্রিটেন-সহ মোট ২৮টি দেশের প্রতিনিধি উপস্থিত থাকবেন এই সম্মেলনে। নবান্ন সূত্রের খবর, শিল্পপতিরা যাতে এ রাজ্যে বিনিয়োগ করতে আগ্রহী হন সে জন্য বাণিজ্য সম্মেলনে নতুন ইনসেন্টিভ স্কিম ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী। তার ফলে পশ্চিমবঙ্গে শিল্পস্থাপনের জন্য বাড়তি সুযোগ-সুবিধা পাবেন বিনিয়োগকারীরা।

শিল্পদফতরের কর্তাদের আশা, এবার বাণিজ্য সম্মেলন থেকে কয়েক লক্ষ কোটি টাকার বিনিয়োগ আসতে চলেছে। এর মধ্যে রয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ, পর্যটন, টেক্সটাইলস-ইঞ্জিনিয়ারিং, রিয়েল এস্টেট, তথ্য-প্রযুক্তি এবং উচ্চশিক্ষা।

এক বিবৃতিতে সিআইআই-এর তরফে জানানো হয়েছে, এবারের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে মোট ২৬টি মউ সই হবে। তা থেকে সবমিলিয়ে প্রায় ৭,৫০০ কোটি টাকার লগ্নি আসতে পারে। শিক্ষা ক্ষেত্রে মউ সই হবে ৫৯টি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা ক্ষেত্রে রাজ্যে যথাক্রমে ১,৬০০ কোটি ও ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ হতে পারে। এমএসএমই ক্ষেত্রে ১৫টির মতো মউ স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংস্থার মধ্যেও টেকনিক্যাল অ্যারেঞ্জমেন্ট সংক্রান্ত একাধিক চুক্তি স্বাক্ষর হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর