প্রকল্পের

ব্যুরো নিউজ, ১৫ নভেম্বর: প্রধানমন্ত্রীর প্রকল্পের বড় সফলতা! 

ভারতীয় রেলের একটি প্রকল্প হল “ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট” স্কিম। এখনও পর্যন্ত সারা দেশে এই বিশেষ প্রকল্পের অধীনে ১ হাজার ৩৭টি স্টেশনে আউটলেট খোলা হয়েছে। এই স্কিমটি স্থানীয় কারিগর ও শ্রমিকদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে।

ভাইফোঁটা দেওয়া হলনা বোনের| পিষে দিলো ট্র্যাক্টর

এই প্রকল্পের অধীনে দেওয়া দোকানগুলি আহমেদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইন তৈরি করেছে। এতে সহজেই যাত্রীদের কাছে পণ্য তুলে দেওয়া যায়। এই প্রকল্পের জন্য স্থানীয় কারিগরদের বিশেষ ভাবে সুবিধা হয়েছে।

স্কিমটি একটি সফল ১৫ দিনের পাইলট প্রকল্পের পর গত বছর ২০ মে চালু করা হয়েছিল। এই স্কিমটি স্থানীয় কারিগর এবং শ্রমিকদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। এই বছরের ৯ নভেম্বর পর্যন্ত ২৭টি রাজ্যের ১ হাজার ৩৭টি স্টেশনে ১ হাজার ১৩৪টি আউটলেট চালু রয়েছে। তামিলনাড়ু ১৩৭টি স্টেশনে ১৪৬টি আউটলেট রয়েছে।

রেলওয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা উল্লেখ করেছেন যে প্রকল্পটি গতি পাচ্ছে, শীঘ্রই আরও স্টেশনে এই আউটলেটগুলি থাকবে বলে আশা করা হচ্ছে।

২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেটে ঘোষিত “ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট” স্কিমটির লক্ষ্য স্থানীয় কারিগর, তাঁতি, অন্যান্যদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে জীবিকা নিশ্চিত করা। এই জন্য একটি টেন্ডারিং প্রক্রিয়ার মাধ্যমে দেশব্যাপী স্টেশনগুলিতে আউটলেট সরবরাহ করা হয়।

এই প্রকল্পটির লক্ষ্য হল সকল মানুষের কাছে এই স্কিমের সুবিধাগুলি পৌঁছানো এবং সমস্ত আবেদনকারীদের সুযোগ দেওয়ার উপর জোর দেওয়া। এই জন্য রেল একাধিক পদক্ষেপও নিয়েছে। রেল সংবাদপত্রে বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়া, পাবলিক ঘোষণা, প্রেস বিজ্ঞপ্তি এবং কারিগরদের ব্যক্তিগত পরিদর্শন-সহ বিভিন্ন ভাবে স্কিমটি সম্পর্কে উৎসাহ দিচ্ছে।

এই আউটলেটগুলিতে বিক্রি হওয়া পণ্যগুলি সংশ্লিষ্ট এলাকার থেকই সংগ্রহ করা হয়। এই পণ্যগুলি হল প্রত্নবস্তু, হস্তশিল্প, টেক্সটাইল, তাঁত, খেলনা, চামড়াজাত পণ্য, ঐতিহ্যবাহী যন্ত্রপাতি, পোশাক, রত্ন এবং গয়না। একই সঙ্গে রয়েছে স্থানীয় ভাবে তৈরি বা প্রক্রিয়াজাত খাবার। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর