ভিডিও

রাজীব ঘোষ, ২৫ অক্টোবর: চিন্তা নেই, বাড়িতে বসেই ভিডিও কলে জমা দিন লাইফ সার্টিফিকেট

সামনেই নভেম্বর মাস। অধিকাংশ পেনশন হোল্ডারদের কাছে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার নির্ধারিত সময় এটি। আর যারা নিয়মিত পেনশন পাচ্ছেন তাদের এই সময়ে জীবন প্রমাণপত্র বা লাইফ সার্টিফিকেট নির্দিষ্ট ব্যাংকে গিয়ে জমা দিতে হয়। তা না হলে পেনশন পাওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে।

সঞ্চয় করুন সরকারি স্কিমে! মেয়াদ শেষে পাবেন মোটা অঙ্কের টাকা

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় বার্ধক্য জনিত বিভিন্ন সমস্যার কারণে অনেকেই সঠিকভাবে নির্দিষ্ট ব্যাংকে গিয়ে সশরীরে হাজির হতে পারেন না। অনেকে অসুস্থতার কারণেও যেতে পারেন না। ফলে তাদের পেনশনের ক্ষেত্রে যাতে সমস্যা তৈরি না হয় তাই ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সুবিধা দেওয়া হচ্ছে। ৬০ থেকে ৮০ বছর বয়সী সিনিয়র সিটিজেনরা ১ নভেম্বর ২০২৩ থেকে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

যদি SBI তে পেনশন অ্যাকাউন্ট থাকে তাহলে শুধুমাত্র ব্যাংক ভিডিও কলের মাধ্যমে এই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সুবিধা দিচ্ছে। কিভাবে এই সুবিধা পাবেন একটু জেনে নেওয়া যাক।

এই সুবিধা নেওয়ার জন্য পেনশন হোল্ডাররা যেকোনো ব্যাংক, সিএস সি সেন্টার বা কোনো সরকারি অফিসে গিয়ে জমা দিতে পারেন। আধার ভিত্তিক ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য পেনশন অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করতে হবে।

SBI Pensionseva.sbi এই অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে Video Call Life সার্টিফিকেটের অপশন সিলেক্ট করতে হবে। তারপর SBI অ্যাকাউন্টের নম্বর লিখে লিঙ্ক করা মোবাইল নম্বরে যে OTP আসবে সেটি দিয়ে Start Journey অপশনে ক্লিক করুন। এরপর i am ready with pan card এ ক্লিক করে মোবাইল ক্যামেরার অনুমতি দিলে এসবিআই ভিডিও কলে থাকবে এবং আপনাকে ৪ সংখ্যার ভেরিফাই কোড জানাতে হবে। ওপার থেকে ছবি তুলে এবং ভিডিও কলের মাধ্যমে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর