এক

রাজীব ঘোষ, ২৪ অক্টোবর: এক রিপোর্টেই আদানি সাম্রাজ্যে ধস! অর্ধেক সম্পত্তি হাতছাড়া

একের পর এক জোরালো অভিযোগ উঠেছিল। আর তা সামনে এসেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ‍্যে আসার পর। Hindenburg Research রিপোর্টে শিল্পপতি গৌতম আদানির বিভিন্ন সংস্থার বিরুদ্ধে জালিয়াতি করে নিজেদের সংস্থার শেয়ার দর বাড়ানোর অভিযোগ তোলা হয়। আর সেই রিপোর্ট আসার সাথে সাথে একেবারে হু হু করে আদানির সমস্ত শেয়ার দর তলানিতে নামতে শুরু করে। সেই ধাক্কা এতটাই বড় ছিল যে সেই ঘটনার ৯ মাস পরের তথ্য থেকে জানা যাচ্ছে, এখনো আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার দরে বিপুল পরিমাণে ধস নেমেছে। আমেরিকার সংস্থা হিন্ডেনবার্গ রিপোর্ট সামনে আসার পর থেকেই গৌতম আদানির মালিকানাধীন আদানি গোষ্ঠী তার নিজেদের সম্পত্তির প্রায় অর্ধেকেরও বেশি হারিয়ে ফেলেছে। তার পরিমাণ যদি দেখা যায় তাহলে চমকে ওঠার মতো। তা প্রায় ১২ লক্ষ ৪৭ হাজার কোটি টাকা। যা জানা যাচ্ছে, সাম্প্রতিক সময়ের মধ্যে কোনো ভারতীয় সংস্থা এতটা পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়নি।

স্মার্ট বিনিয়োগের নয়া মাধ্যম,সেক্টর মিউচুয়াল ফান্ড

এই প্রসঙ্গে অবশ্য গৌতম আদানি প্রথম থেকেই অভিযোগ করছিলেন, যে তার সংস্থাগুলির বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি করার অভিযোগ তুলেছিল শর্ট সেলার Hindenburg রিসার্চ, তা একমাত্র বদনাম করার অভিসন্ধি নিয়েই। তাদের উদ্দেশ্য ছিল, এক ধাক্কায় শেয়ার দরে পতনের সুযোগ নিয়ে মুনাফা কামিয়ে নেওয়া। যেহেতু শর্ট সেলাররা আগে থেকেই শেয়ার বিক্রি করে। তাই নির্দিষ্ট দিনে বাজার থেকে কিনে লগ্নিকারীদের সেই শেয়ার হস্তান্তর করা হয়। আর দর পড়লে সুবিধা হয় তাদের। আদানি এই প্রসঙ্গে তাদের দিকেই ইঙ্গিত করেছিলেন।

অবশ্য সুপ্রিম কোর্ট নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির অন্তর্বর্তী রিপোর্টেও জানা যাচ্ছে, গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে যে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো, কর ফাঁকি সহ বিভিন্ন আর্থিক বেয়াইনি লেনদেনের অভিযোগ তোলা হয়েছে, তার প্রমাণ এখনো পাওয়া যায়নি। আদানি গোষ্ঠীর সাতটি কোম্পানির মধ্যে প্রথম স্থানে আদানি টোটাল গ্যাস লিমিটেডের সিটি গ্যাস ডিস্ট্রিবিউটরের শেয়ার ২.৬% কমে ৫৭৫ টাকা ৭০ পয়সায় দাঁড়িয়েছে। গত ২৪ শে জানুয়ারি এই শেয়ার দর ছিল ৩৮৯১ টাকা ৭৫ পয়সা। লোকসান প্রায় ৮৫ শতাংশ। বর্তমানে রীতিমতো আদানি গোষ্ঠীর শেয়ার দরে ধস চলছে। আর হিন্ডেনবার্গ রিপোর্টেও আদানির এই ৮৫% শেয়ার ধসের একটা পূর্বাভাস ছিল। তাই এখন তার ৯ মাস পরের পরিসংখ্যান থেকেও দেখা যাচ্ছে, আদানি গোষ্ঠীর শেয়ার দরের বিপুল পতন অব্যাহত রয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর