বাংলা

রাজীব ঘোষ, ২১ অক্টোবর: পুজোয় কি ভাসবে বাংলা? কি বলছে হাওয়া অফিস

বছরভর অপেক্ষার পর শারদ উৎসবে মেতে উঠেছে বাংলা। চতুর্দিকে উৎসবের আমেজ। শুরু হয়ে গিয়েছে প্যান্ডেল হপিং, মন্ডপে ঘোরা, প্রতিমা দেখা, খাওয়া দাওয়া, বেড়াতে যাওয়া। সারা বছর চরম ব্যস্ততার মধ্যে এই পুজোর সময় কটা দিন আনন্দে মেতে ওঠে সারা বিশ্বের আপামর বাঙালি। আর ঠিক এই সময়েই প্রশ্ন উঠতে শুরু করেছে, পুজোর সময় কি আবার ভিজবে বাংলা? পুজোর আনন্দে কি জল ঢেলে দিতে পারে আবহাওয়া? এই প্রশ্ন ওঠার কারণ ইতিমধ্যেই ষষ্ঠীর বিকেলে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে সাংবাদিক বৈঠক। সেখানে হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে।

ঢাকের বাজনা, ধুনুচি নাচ, শারদোৎসবে মাতল লন্ডন

তাই ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত আবহাওয়া ঠিক থাকলেও নবমী ও দশমীর দিন কিছুটা হলেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কলকাতায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। আর এই খবর জানার পরেই মুখ ভার শহরবাসীর। গত বেশ কয়েক বছর ধরেই পুজোর সময় বৃষ্টি হওয়ার উদাহরণ রয়েছে। যদিও খাতায় কলমে বর্ষা বিদায় নিয়েছে। কিন্তু তবুও দেখা যাচ্ছে, পুজোয় নবমী দশমীর দিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হওয়া অফিস।

আর নিয়ম অনুযায়ী এবার পুজো মিটলেই দ্রুত শীত পড়তে চলেছে। ইতিমধ্যেই গায়ে একটা হালকা শিরশিরানি ভাব দেখা দিতে শুরু করেছে। ভোরের দিকে হাওয়া ক্রমশ ঠান্ডা হচ্ছে। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গেও দ্রুত আবহাওয়ার বদল হতে চলেছে।

তবে খুব একটা চিন্তার কারণ নেই। তার কারণ, হাওয়া অফিসের পক্ষ থেকে যা জানা গিয়েছে, তাতে সমুদ্র উপকূলবর্তী এলাকা হিসেবে কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও  হুগলিতে নবমী ও  দশমীতে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে বিরাট কিছু আবহাওয়ার বদল না হলে রাজ্যজুড়ে ভালোভাবেই বাঙালির শারদ উৎসব কেটে যেতে চলেছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর