MSSC

রাজীব ঘোষ, ১৮ অক্টোবর: MSSC না SSY | কোন স্কিমে টাকা রাখলে লাখপতি হবেন মহিলারা!

দেশজুড়ে মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করার লক্ষ্যে কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের তরফেই একাধিক প্রকল্পের বন্দোবস্ত করা হয়েছে। যে সকল মহিলারা সেই অর্থে স্বাবলম্বী নন, তারাও যাতে প্রয়োজনে নিজের হাতে টাকা পয়সা রাখতে পারেন, সেই কারণে বিভিন্ন ধরনের সঞ্চয় প্রকল্প নিয়ে আসা হয়েছে।

পুজোর আগে মেঘলা আকাশ | পুজোয় বৃষ্টির পূর্বাভাস!

কেন্দ্রীয় সরকারের তরফে এরকম দুটি প্রকল্প রয়েছে। একটি হলো মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) অপরটি সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)

কিন্তু এই দুটি প্রকল্প সম্পূর্ণ একরকম নয়। তবে দুটোই নারীদের আর্থিক স্বাধীনতা দেওয়ার লক্ষ্যেই বাস্তবায়িত করা হয়েছে। একবার দেখে নেওয়া যাক, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিম ও সুকন্যা সমৃদ্ধি যোজনার মধ্যে পার্থক্যটা ঠিক কি? কোন প্রকল্পে বিনিয়োগ করা উচিত?

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প: কেন্দ্রীয় সরকারের তরফে এই প্রকল্পে ১০ বছর বয়স পর্যন্ত একটি কন্যা সন্তানের নামে SSY Account খোলা যায়। তাতে ৪ শতাংশ হারে সুদ দেওয়া হয়। প্রতি বছরে সর্বনিম্ন ২৫০ টাকা ও সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। ১৮ বছর বয়স হলে কন্যা সন্তানের উচ্চশিক্ষার জন্য ৫০ শতাংশ টাকা তোলা যায়। ২১ বছর বয়সে এই এসএসওয়াই অ্যাকাউন্ট থেকে সেই কন্যা সন্তানের জমা করা সম্পূর্ণ টাকা তুলে নেওয়া যায়। আয়করের ৮০C-র অধীনে দেড় লক্ষ টাকা পর্যন্ত করছাড় পাওয়া যাবে। এসএসওয়াই অ্যাকাউন্ট যেকোনো ব্যাংক বা পোস্ট অফিসে খোলা যায়।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিম: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের সাধারণ বাজেটে মহিলাদের জন্য এই বিনিয়োগ প্রকল্পের ঘোষণা করেছিলেন। নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যেই এই স্কিমটি নেওয়া হয়েছে। এই প্রকল্পে যেকোনও মহিলা ২ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। সর্বনিম্ন ১ হাজার টাকা ও সর্বোচ্চ ২ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। এই প্রকল্পে সরকার ৭.৫% হারে সুদ দিচ্ছে। প্রথম বছর অ্যাকাউন্ট হোল্ডাররা ৪০ শতাংশ পর্যন্ত টাকা তুলতে পারবেন। যারা ২০২৩ সালের অক্টোবরে MSSC Account খুলবেন তারা ২০২৫ সালের অক্টোবরের মধ্যে সম্পূর্ণ ম্যাচিওরিটির টাকা ফেরত পাবেন। এই প্রকল্প যেকোনো ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে KYC নথি দাখিল করে খোলা যেতে পারে। যেকোনো বয়সের মহিলারাই এই এম এস এস সি অ্যাকাউন্ট খুলতে পারেন।

এবার পার্থক্যের বিষয়ে নজর রাখতে গেলে দেখা যাবে, MSSC ও SSY দুটি মহিলাদের জন্যই নির্দিষ্ট প্রকল্প। MSSC একটি স্বল্প মেয়াদী সঞ্চয় স্কিম। আর SSY হল দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্প। নিজের প্রয়োজন অনুযায়ী দুটি প্রকল্পের মধ্যে থেকে যেকোনো প্রকল্প বেছে নেওয়া যায়। তবে সাধারণত মহিলাদের বিনিয়োগের ক্ষেত্রে MSSC প্রকল্পটি খোলা যেতে পারে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর