টাকা

রাজীব ঘোষ, ১৭ সেপ্টেম্বর: হাতের কাছেই ঘোরার জায়গা | খরচ মাত্র ৫ টাকা

কাছাকাছি একটি মনোরম পরিবেশে প্রাকৃতিক সান্নিধ্যের মধ্যে একটা দিন কাটিয়ে আসুন। তার জন্য বেশি দূরে কোথাও যেতে হবে না। একেবারে হাতের কাছেই নাগালের মধ্যে জায়গাটি পেয়ে যাবেন। কিন্তু হাতের কাছে একটা ঘোরার জায়গা আবার কেমন হতে পারে?

উইকেন্ডের সেরা ডেস্টিনেশন | ঘুরে আসুন সামান্য খরচেই

এই প্রশ্ন মনের মধ্যে উঁকিঝুঁকি দিলেও নিজের চোখ দিয়েই জায়গাটি একবার দেখে আসুন। দূর হয়ে যাবে মনের ক্লান্তি, নিমেষের মধ্যেই একেবারে প্রাকৃতিক সৌন্দর্যের সামনে তার অপরূপ শোভা দেখতে দেখতে ভুলে যাবেন, যে আপনার ঘরের কাছেই রয়েছে এরকম সুন্দর একটি মনোরম প্রাকৃতিক পরিবেশের জায়গা।

মনের শান্তির খোঁজে ছুটে যান পাহাড়ি গ্রামে

খরচ হবে না তেমন কিছুই। পকেট মানি বললেও ভুল হবে, ৫ টি টাকা খরচ করে ঢুকে যান এই সবুজে ঘেরা জায়গায়। এবার জানতে চাইছেন, জায়গাটি কোথায়? পশ্চিমবঙ্গের মধ্যেই এই জায়গাটির নামকরণ হয়েছে এই সুন্দর কোলাহলমুক্ত মনোরম দিঘীকে ঘিরেই। জায়গার নাম- রায়দিঘী। আর পূজোর সময় এই রায়দিঘীর দিঘীতে কিছুটা সময় কাটিয়ে আসতে পারেন। এই দিঘী সংলগ্ন পার্কে ঢোকার প্রবেশ মূল্য মাত্র ৫ টাকা।

প্রায় ৭০ বিঘা জায়গার উপরে এই দিঘীকে ঘিরে তৈরি হয়েছে ইকো ট্যুরিজম পার্ক (Eco Tourism Park) শতাব্দী প্রাচীন এই দিঘীর নামেই এই এলাকার নামকরণ করা হয়েছে। রায়দিঘীর এই দিঘী এলাকাটি প্রায় ৭০ বিঘা জায়গাজুড়ে অবস্থিত। আগে একটা সময় রায়দিঘীর এই দিঘী সংস্কারের অভাবে পতিত হয়ে পড়েছিল। বর্তমানে সংস্কারের কাজ শুরু হয়েছে এই দিঘীর। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, প্রায় ৫ কোটি টাকা রায়দিঘীর এই দিঘীর উন্নয়নের পিছনে ব্যয় করা হয়েছে।

NBSTC-র পুজো প‍্যাকেজ! ঘুরে নিন পাহাড়-ডুয়ার্স

একটা দিনের জন্য ঘুরে আসতে পারেন রায়দিঘীর এই শতাব্দী প্রাচীন দিঘী থেকে। দিঘীর খোলামেলা পরিবেশ, প্রাকৃতিক সৌন্দর্যে রীতিমতো জমিয়ে আড্ডা দিয়েই কাটিয়ে দিতে পারেন সময়। মন হয়ে যাবে ক্লান্তিমুক্ত, দিঘীর জলের দিকে তাকিয়ে, পাখির কিচির মিচির শব্দে তৈরি হবে অন্য অনুভূতি।
দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘী যেতে এত কিছু ভাবনা চিন্তা করার দরকার নেই। কলকাতার যেকোনো জায়গা থেকে সোজা বাস যাচ্ছে রায়দিঘী। সেখান থেকেই চলে যেতে পারেন এই ইকো ট্যুরিজম পার্কে। কাটিয়ে আসতে পারেন বেশ কিছুটা সময়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর