রাজীব ঘোষ, ৭ সেপ্টেম্বর: বাড়ি বা ফ্ল্যাট কিনবেন নাকি ভাড়ায় থাকবেন? কোনটা সঠিক উপায়?

বাসস্থানের আশা প্রত্যেকের থাকে। বিশেষ করে জমি-সহ বাড়ি হলে তো কোনও কথাই নেই। এর দাম বাড়তে থাকে। তাছাড়া ফ্ল্যাটের চাহিদাও বর্তমানে সর্বাধিক। শুধু জমি, বাড়ি বা ফ্ল্যাট যাই বলুন না কেন, কিনতে গেলে একলপ্তে একটা মোটা টাকার ডাউনপেমেন্ট দরকার হয়। আর হোম লোন (Home Loan) নিয়ে মাসে মাসে EMI দিয়ে অনেকে ফ্ল্যাট বুক করে থাকেন। কিন্তু প্রতিমাসে ইএমআই দিয়ে ফ্ল্যাট নেবেন? নাকি মাসে একটা নির্দিষ্ট টাকা দিয়ে ভাড়ায় থাকবেন? কোন পথে গেলে লাভজনক হবে? সাম্প্রতিক সময়ে কোনটা করা সঠিক? এই বিষয়ে একটু বিশদে আলোচনা করা হবে।

৬০০ টাকার শেয়ারেই কোটিপতি!


ব্যক্তিবিশেষে চিন্তাভাবনার বদল রয়েছে। অনেকেই মনে করেন, নিজের একটা বাড়ি বা ফ্ল্যাট থাকলে স্থিতিশীলতা থাকে। একটা পাকাপোক্ত জায়গা তৈরি হয়। আবার অনেকে ভাবেন, মোটা টাকা ডাউনপেমেন্ট দিয়ে প্রতি মাসে EMI-এর খরচ বহন করে ফ্ল্যাট কেনার থেকে বাড়ি ভাড়া নেওয়াটাই কম খরচের। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলেন, যদি ডাউন পেমেন্ট করার মত যথেষ্ট পরিমাণে ফান্ড থাকে, তাছাড়া আগামী ১০-১৫ বছর একটি জায়গাতেই থাকবেন বলে সিদ্ধান্ত নেন, তাহলে সেক্ষেত্রে হোম লোন নিয়ে ফ্ল্যাট কিনে ফেলাই সঠিক কাজ। এবার এটি ব্যক্তিগত ও পেশাগত বহু পরিস্থিতির উপরেই নির্ভর করে।

প্রথমে দেখা যাক, কেন বাড়ি বা ফ্ল্যাট কিনবেন?
নিজের বাড়ি বললেই একটা আলাদা অনুভূতি তৈরি হয়। নিরাপত্তা ও স্থিতিশীলতা থাকে। যেটা ভাড়াবাড়িতে কখনোই সম্ভব নয়। ভাড়াবাড়িতে থাকলে বাড়িওয়ালাদের হাতেই সমস্ত নিয়ন্ত্রণ থাকে। তাদের নির্দেশ মতো চলাচল করতে হয়। নিজের বাড়িতে নিজের ইচ্ছামতো সব কিছু করা যায়। তাছাড়া একটা মানসিক পূর্ণতাও পাওয়া যায়।

ফ্ল্যাট কেনার জন্য হোম লোন নিলে আয়কর আইনে করছাড়ের সুবিধা পাওয়া যায়। তবে বাড়ি কেনা একটা দীর্ঘ মেয়াদী বিনিয়োগ (Long Term Investment) বাড়ি কিনতে পারলে আবার বাড়ি ভাড়া দিয়েও আয় করতে পারেন। এছাড়া নিজের একটা স্থায়ী ঠিকানা হলো। সেই জায়গা থেকে চলে যেতে হবে বা কখন বাড়িওয়ালা তুলে দেবে, এই ধরনের আশঙ্কাটা আর থাকবে না। কর্মজীবনের প্রথম দিকে বাড়ি কিনতে পারলে দীর্ঘমেয়াদি অবসর পরিকল্পনার সুবিধা হতে পারে।

এবার দেখা যাক, ভাড়ায় কেন থাকবেন?
বাড়ি ভাড়া থাকার সবচেয়ে বড় সুবিধা হল, মেরামতের কোনও খরচ নেই। Maintenance করতে হয় না। বাড়িওয়ালার উপরে নির্ভর করে। যদি চাকরি বা কর্মসংস্থানের কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় চলেই যেতে হয়, তাহলে ভাড়াবাড়ি খালি করে চলে যাওয়া যায়।
সম্প্রতি আবার অনেক বাড়িওয়ালা ভাড়াটেদের জন্য কমিউনিটি রুম, ফিটনেস সেন্টার, পার্কিংয়ের মত বেশ কিছু সুবিধা ফ্রি দিয়ে থাকে। আর কেনা বাড়ি বা ফ্ল্যাট হলে এই সুবিধা সব সময় নাও থাকতে পারে। তার জন্য মোটা টাকা খরচ করতে হতে পারে।
নিজের পছন্দ অনুযায়ী জায়গায় বাড়ি ভাড়া নিতে পারবেন। একতলা, দোতলা বা তিনতলা, কোথায় ফ্ল্যাট নেবেন সেটিও নিজের ইচ্ছামতন ঠিক করতে পারবেন। পছন্দ না হলে ভাড়াবাড়ি বা ফ্ল্যাট বদল করতে পারবেন, সেই সুবিধাও রয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর