রাজীব ঘোষ, ৬ সেপ্টেম্বর: ৬০০ টাকার শেয়ারেই কোটিপতি! মিনিমাম কিছু টাকা নিয়ে ইনভেস্ট করে নিমেষের মধ্যে লাখপতি ও কোটিপতি হয়ে যেতে পারেন আপনিও।

মাত্র ৬০০ টাকায় শেয়ার কিনে কোটিপতি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। শেয়ার বাজারে এমন বহু কোম্পানির শেয়ার রয়েছে, যা কেনার পরে অল্প সময়ের মধ্যেই একেবারে মালামাল হয়ে যেতে পারেন। তবে হ্যাঁ, ঝুঁকি নিয়ে সেই কোম্পানির শেয়ার কিনতে হবে।

পকেট মানি দিয়ে কেনা শেয়ারেই কোটিপতি!

রিস্ক সবসময়ই এখানে একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। তবে কথায় এটাও আছে, রিস্ক না নিলে কখনো গেইন করা যায় না। আর বর্তমানে একটু খোঁজখবর নিয়ে স্টক মার্কেটে ইনভেস্ট করলে মোটা অঙ্কের রিটার্ন পেতে পারেন। এরকমই একটি স্মল ক্যাপ কোম্পানির (Small Cap Company) মার্কেটের কথা বলা হবে, যেখানে এই কোম্পানির আকার খুব একটা বড় নয়। কিন্তু বিনিয়োগকারীদের বিরাট একটা রিটার্ন দিয়ে এসেছে। এই স্মল ক্যাপ কোম্পানির স্টকের দাম ছিল মাত্র ২ টাকা। এখন এই স্টকটির দাম ৭০৯ টাকা। যদি কোনও বিনিয়োগকারী ৬০০ টাকা এই স্টকে বিনিয়োগ করতেন, তাহলে বর্তমানে তিনি কোটি টাকার মালিক হয়ে যেতেন। এবার দেখা যাক, এটি কোন কোম্পানির শেয়ার?

মার্কেটে এই স্টকটির নাম শিবালিক বাইমেটাল কন্ট্রোল (Shivalik Bimetal Controls) শিবালিক বাইমেটাল কন্ট্রোল একটি স্মল ক্যাপ কোম্পানি। অনেক সময় দেখা যায় লার্জ কোম্পানির দিকেই নজর থাকে। কিন্তু কখনও স্মল ক্যাপ কোম্পানি এমন রিটার্ন দিয়ে দেয় যে কল্পনাও করা যায় না। ১৯৮৪ সালে এই কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। এই কোম্পানির এখন বাজার মূলধন মাত্র ৩২১০ কোটি টাকা।

PPF স্কিমে বিনিয়োগ করেই হতে পারেন কোটিপতি!

শিবালিক বাইমেটাল কন্ট্রোলের এই স্টকের ১০ বছর আগে দাম ছিল মাত্র ২ টাকা। ২০২৩ সালের জুলাই মাসে ৭০০ টাকা দাম হয়। বর্তমানে ৫৫০ টাকার উপরে শেয়ার দর। যে সমস্ত বিনিয়োগকারীরা এই স্টকে বিনিয়োগ করেছিল ১০ বছরে তারা কোটিপতি হয়ে গিয়েছে। অর্থাৎ ১০ বছর আগে যদি ৬০০ টাকা বিনিয়োগ করতেন, তাহলে কোটিপতি হতেন।

২০২৩ সালের ১ সেপ্টেম্বর শেয়ারের মূল্য ৫৭৪.১০ টাকা। জুলাই মাসে ২০২৩-এ ছিল ৭০৯ টাকা। গত ৬ মাসে ৩৬ শতাংশের বেশি বেড়েছে এই শেয়ারের দর। দেখা যাচ্ছে, ১ বছরের মধ্যে প্রায় ৪২ শতাংশ বেড়ে গিয়েছে। তবে একটা কথা মনে রাখতে হবে, শেয়ার বাজারে বিনিয়োগ সবসময়ই ঝুঁকিপূর্ণ। তাই যে কোনও স্টক কেনার আগে সমস্ত দিক দেখেশুনে সেই শেয়ারটি সম্বন্ধে প্রয়োজনে বিশেষজ্ঞদের কাছে পরামর্শ করে কেনাই উচিৎ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর