রাজীব ঘোষ, ৩১ আগস্ট: ব্যবসা বাড়াতে চান? যুক্ত হন ডিজিটাল মার্কেটে।

বাজার ধরতে Meesho অ্যাপে যুক্ত হয়েছে কয়েক হাজার ছোট শিল্প। ডিজিটাল যুগে ব্যবসা বাড়াতে গেলে ডিজিটাল মার্কেটের উপরেই নির্ভর করতে হবে। এই মুহূর্তে রাজ্যের ক্ষুদ্র শিল্পের একটি বিরাট অংশ নিজেদের ডিজিটাইজেশন (Business Digitisation) করার পথে এগিয়ে গেছে।

মাসে ১৮ হাজার টাকা রোজগারের সুযোগ

বাংলার প্রায় ৩০ হাজার ছোট শিল্পের ডিজিটাইজেশন হয়েছে। একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, Soft Bank-এর সহযোগী ই-কমার্স সংস্থা Meesho Platform-এ ৩০ হাজারের বেশি ছোট শিল্প ও ব্যবসাকে Digitised করা হয়েছে। Meesho-র তরফেই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেহেতু সামনেই উৎসবের মরশুম। তাই এই প্ল‍্যাটফর্মের ব্যবসার বিপণন, প্রচার-প্রসারের জন্য প্রাক্তন ক্রিকেট ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে যুক্ত করা হয়েছে।

Meesho-র তরফে বিবৃতিতে আরও জানা যাচ্ছে, রাজ্যের ছোট শিল্প ও ব্যবসাগুলির এই প্ল‍্যাটফর্মে যোগ দেওয়ার আগ্রহ দিনের পর দিন বাড়ছে। মূলত এই প্ল‍্যাটফর্মে বিভিন্ন ধরনের গার্মেন্টস বা পোশাক, পার্সোনাল কেয়ার, বিউটি প্রোডাক্ট, ইন্টেরিয়র ডেকোরেশন বা ঘর সাজানোর জিনিসের ব্যবসায়ীরা যুক্ত হয়েছেন। দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যাওয়ার ইচ্ছে রয়েছে মিশোর। আর সেই কারণেই বিভিন্ন ধরনের পরিকল্পনাও নেওয়া হয়েছে।

ভারতবর্ষে ভাষাগত-সংস্কৃতিগত বৈচিত্র্য রয়েছে। বিভিন্ন রাজ্যের ভাষা, সাহিত্য, সংস্কৃতি, জীবন যাপন সম্পূর্ণ আলাদা। আর তাই Meesho অ্যাপে তেলুগু, মারাঠি, তামিল, গুজরাটি, মালায়ালাম, উড়িয়া ও বাংলা ভাষাতে পরিষেবা দেওয়া হচ্ছে। প্রায় ৩৩৭ মিলিয়ন ইউজার এই প্ল‍্যাটফর্মে যুক্ত হতে পারেন বলে বাজার বিশেষজ্ঞরা মনে করছেন। আর ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে বিপণনের জন্য যুক্ত করা হয়েছে। কোম্পানির তরফে মূলত ২Tier সিটিগুলিকেই টার্গেট করা হয়েছে। তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, ২০২১- ২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে ১০২ মিলিয়নেরও বেশি মানুষ Meesho App ডাউনলোড করেছেন। ফলে পশ্চিমবঙ্গের একের পর MSME এই প্ল‍্যাটফর্মের সঙ্গে যুক্ত হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর