ইভিএম নিউজ ব্যুরো, ১৫ অগাস্টঃ (Latest News) পশ্চিমবঙ্গের জন্য কি ভিন্ন সংবিধান তৈরি করবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? পশ্চিমবঙ্গের সংবিধান প্রধানকে প্রতিনিয়ত আক্রমণ তো সেপথেরই ইঙ্গিত দিচ্ছে। বন্দীমুক্তি নিয়ে নিজের স্বার্থসিদ্ধি কায়েম না হওয়ায় এবার রাজ্যপাল সিভি আনন্দ বোসকে নজিরবিহীন আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার “ফ্রিডম অ্যাট মিডনাইট” কর্মসূচিতে বক্তৃতা রাখতে গিয়ে রাজ্যপাল সি ভি আনন্দ বোসকে রীতিমত ” তুই-তুকারি “ করে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী। রীতি অনুযায়ী, প্রতিবছরই স্বাধীনতা দিবসের আগে জেলবন্দী থাকা অবস্থায় বন্দীদের আচার-আচরণের নিরিখে তাদের মুক্তি দেওয়ার প্রথা রয়েছে। সেইমতো স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে প্রতিবছরই স্বাধীনতা দিবসের আগে বন্দী মুক্তির তালিকা পাঠানো হয় রাজভবনে। রাজ্যপালের চূড়ান্ত স্বাক্ষরের পরই ওই বন্দীদের মুক্তির ব্যবস্থা করে রাজ্য সরকার। কিন্তু এবছর বন্দীদের তালিকা পাঠানোর পাশাপাশি জেলে থাকাকালিন বন্দীদের আচরণ এবং অতীতের অপরাধের বিশদ বিবরণ রাজভবনে না পাঠানোয় রাজ্যপাল সি ভি আনন্দ বোস সেই ফাইলে স্বাক্ষর না করে ফাইলটি স্বরাষ্ট্র দপ্তরকে ফেরত পাঠায়। বন্দীদের মুক্তির পর তারা সমাজের মূল স্রোতে ফিরে কি ধরনের আচরণ করবে তা নিয়ে ধন্দ থাকায় রাজ্যপাল ওই তালিকায় স্বাক্ষর করতে রাজি হননি।  এ কেমন মুখ্যসচিব?

একরপরই গতকাল সন্ধ্যায় বেহালার একটি কর্মসূচীতে গিয়ে রাজ্যপালকে উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রীর কুরুচিকর আক্রমণ, ‘‘কাল বন্দিমুক্তি করব বলে প্রায় ৮০-৮৫ জনের নাম পাঠালাম। যে কোনও ফাইল পাঠাব, হয় মুখ্যসচিবকে ডাকবে, নয় ডিজিকে ডাকবে। নয় আমাকে ডাকবে। সবাই যেন ওঁর চাকর-বাকর, তিনি যখন ডাকবেন যেতে হবে। সকাল ৬টায় বললে চলে যেতে হবে। রাত ১০টায় ফোন করে বলবেন, ‘চলে এসো’, চলে যেতে হবে। কেন?’’ পঞ্চায়েত ভোট পরিচালনার জন্য প্রয়োজনীয় পুলিশ কর্মী নেই রাজ্যে, তাও কেন নয় কেন্দ্রীয় বাহিনী? প্রশ্ন বিরোধীদের

বন্দীমুক্তি নিয়ে বিরোধীরা আগেই অভিযোগ জানিয়েছিল, যে আগামী লোকসভা ভোটের নির্বাচনে যারা তৃণমূলের হয়ে সন্ত্রাস কায়েম করতে সমর্থ্য হবে , মুখ্যমন্ত্রীকে ভোট লুট করতে সাহায্য করতে পারবে, বেঁছে বেঁছে সেই সমস্ত বন্দীদেরই তালিকাভুক্ত করা হয়েছে। আর সেই কারণেই স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বন্দীদের অতীতের অপরাধকে গোপন করা হয়েছে। আর গতকাল রাজ্যপালকে উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রীর এই ধরনের আক্রমণের পর রাজনৈতিক কারবারিদের মধ্যে একটা প্রশ্ন তৈরি হয়েছে, রাজ্যপালের গুরুত্বকে অস্বীকার করে পশ্চিমবাংলায় মমতা কি পৃথক সংবিধান তৈরি করতে চলেছে? (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর