ইভিএম নিউজ ব্যুরো, ১১ অগাস্টঃ (Latest News) আজ শুক্রবার, দেশের ফৌজদারি আইন সংশোধনের জন্য সংসদে তিনটি বিল উত্থাপন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আইনগুলি হল IPC, CrPC এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট (Indian Evidence Act)

এই প্রসঙ্গে, শাহ বলেন, বিলে বিতর্কিত রাষ্ট্রদ্রোহ আইন “সম্পূর্ণ বাতিল” করার বিধান রয়েছে এবং অপরাধের গুরুত্বের উপর নির্ভর করে, মব লিঞ্চিং মামলায় এমনকি মৃত্যুদণ্ডের বিধান প্রবর্তন করবে।

“যখন পাঁচ বা ততোধিক ব্যক্তির একটি দল জাতি, বর্ণ বা সম্প্রদায়, লিঙ্গ, জন্মস্থান, ভাষা, ব্যক্তিগত বিশ্বাস বা অন্য কোনও কারণে হত্যা করে তখন এই দলের প্রত্যেক সদস্যকে মৃত্যুদণ্ড বা শাস্তি দেওয়া হবে।

অন্যদিকে, নির্বাচনে ভোটারদের ঘুষ দিলে এক বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। অন্যান্য প্রস্তাবিত শাস্তির মধ্যে রয়েছে গণধর্ষণের জন্য 20 বছরের জেল থেকে যাবজ্জীবন কারাদণ্ড এবং নাবালিকাকে ধর্ষণের জন্য থাকবে মৃত্যুদণ্ড। পাশাপাশি তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী দাসত্বের মানসিকতার অবসানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাই আমরা আইপিসি (১৮৫৭), সিআরপিসি (১৮৫৮), ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট (১৮৭২) – যা ছিল ব্রিটিশদের আমলে তৈরি। অধিকার সুরক্ষা নিশ্চিত করতে আমরা তাদের জায়গায় তিনটি নতুন আইন প্রতিস্থাপন করব। এর লক্ষ্য হবে শাস্তি নয়, ন্যায়বিচার দেওয়া। বিলগুলো সংসদীয় স্থায়ী কমিটিতে (Stand committe) পাঠানো হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, কেন্দ্র ২০২০ সালের মার্চ মাসে IPC, CrPC এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট ১৮৭২ সংশোধন করার জন্য পরামর্শ দেওয়ার জন্য একটি ফৌজদারি আইন সংস্কার কমিটি গঠন করেছিল। কমিটির নেতৃত্বে ছিলেন অধ্যাপক ডক্টর রণবীর সিং, ন্যাশনাল ল ইউনিভার্সিটি দিল্লির তৎকালীন ভাইস চ্যান্সেলর এবং অধ্যাপক ড. এনএলইউ-ডি-এর তৎকালীন রেজিস্ট্রার ডাঃ জিএস বাজপাই, ডিএনএলইউ-এর ভিসি অধ্যাপক ডাঃ বলরাজ চৌহান, সিনিয়র অ্যাডভোকেট মহেশ জেঠমালানি এবং দিল্লির প্রাক্তন জেলা ও দায়রা জজ জিপি থারেজা। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর