7 biggest fish market of India

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর :বাঙালি সংস্কৃতিতে মাছের গুরুত্ব অপরিসীম। কথায় আছে ‘মাছে ভাতে বাঙালি’, আর এই প্রবাদকে সত্যি প্রমাণ করতে গেলে বলতে হয়, বাঙালি বাড়ির খাবারের তালিকায় মাছের স্থান অত্যন্ত উঁচুতে। কাতলা কালিয়া, পমফ্রেট তন্দুর, পাবদার রসা, চিংড়ির মালাইকারি—এসবের কথা মনে পড়লেই জিভে জল আসে। তবে শহরের মাছের বাজারগুলিও কম নয়। মানিকতলা থেকে লেক মার্কেট কিংবা পাতি পুকুর, এই সব জায়গায় মাছের চাহিদা কম নেই।

ভারত বাংলাদেশ নয়, বিশ্বের সবচেয়ে বেশি ভাত খান কোন দেশ ? জানেন কি

মাছের সংস্কৃতি

ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে অধীর চৌধুরী সিনিয়র পর্যবেক্ষক

কিন্তু আপনার কি জানা আছে, দেশের সবচেয়ে বড় মাছের বাজার কোথায়? আশ্চর্যজনক হলেও সত্য, দেশের সর্ববৃহৎ মাছের বাজার মহারাষ্ট্রে, মুম্বইয়ের ক্রফোর্ড মার্কেটে। এই বাজারটি বহু পুরনো এবং এখানে সব ধরনের মাছ ও সি-ফুড পাওয়া যায়—জ্যান্ত মাছ থেকে শুরু করে ড্রায়েড সি-ফুডও। দ্বিতীয় স্থানে রয়েছে পুনের খেদশিবাপুর মার্কেট, যেখানে মৎসপ্রেমীরা টাটকা মাছের জন্য ভিড় করেন।

সূর্যের প্রথম রশ্মি ভারতের কোন রাজ্যে ওঠে? জানেন কি আপনি

মুম্বইয়ের মেছুয়া গ্রামে অবস্থিত কোলিওয়াদা ফিশ মার্কেট দেশের তৃতীয় বৃহত্তম মাছের বাজার। হায়দ্রাবাদের মাচ্ছি বাজার চতুর্থ স্থানে, যেখানে রুই, কাতলা ও সি-ফুড পাওয়া যায়। গোয়াতে পানাজি ফিশ মার্কেট পঞ্চম স্থানে রয়েছে, যদিও বর্তমানে এই রাজ্য মাছের প্রতি খানিকটা বিমুখ হয়ে পড়ছে। ষষ্ঠ স্থানে রয়েছে কেরালার কোঝিকোড় ফিশ মার্কেট, যেখানে বিখ্যাত কারিমিন ফিশ পাওয়া যায়।

সপ্তম স্থান অধিকার করেছে কর্নাটকের মালপে ফিশ মার্কেট। এখানে দূরদূরান্ত থেকে মাছপ্রেমীরা মালপে মাছ কিনতে আসেন। এই বাজারগুলি শুধু মাছের দিক থেকেই নয়, বরং সংস্কৃতি ও ঐতিহ্যের ক্ষেত্রেও বিশেষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর