18-handed-mahalakshmi-puja

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর :দেবী দুর্গার হাতে অস্ত্র থাকলেও, লক্ষ্মীর হাতে ঝাঁপি। কিন্তু আপনি কি জানেন, লক্ষ্মীর হাতে অস্ত্র এবং আঠারো হাত রয়েছে? হ্যাঁ, মালদহের বামনগোলায় প্রতিবছর এমন আঠারো হাতের মহালক্ষ্মী পুজিত হন। শ্রী শ্রী সারদা তীর্থ আশ্রমে ২৫ বছর ধরে শক্তি রূপে পুজো করা হচ্ছে মা লক্ষ্মীকে।

পুজোয় আপনার ডায়েটে রাখুন এই খাবার মজবুত হাড় ও চকচকে ত্বক পেতে!

মালদার বামনগোলায় এক অনন্য পুজো

বামনগোলার গাঙ্গুরিয়া সারদা তীর্থ আশ্রমে ১৮ হাত বিশিষ্ট দেবী লক্ষ্মীর প্রতিমার ধুমধাম করে পুজো হয়। কোজাগরী পূর্ণিমা তিথিতে এই বিশেষ পুজোর আয়োজন করা হয়, যা দীর্ঘ ২৫ বছর ধরে প্রাচীন নিয়ম অনুসারে অনুষ্ঠিত হচ্ছে। বুধবার সকাল থেকেই আশ্রমে দেবী মূর্তিতে সাজানোর কাজ চলছিল। এদিন সকালে মহালক্ষ্মী রূপে এবং রাতে কোজাগরী লক্ষ্মী রূপে পূজিত হন দেবী।

দুর্গাপুজোয় সিনেমা বাজার লাভের খোঁজে বাংলা ছবির সংকট

আশ্রমের স্বামী আত্মাপ্রেনান্দ মহারাজ জানান, ১৯৯৮ সালে এই আশ্রম প্রতিষ্ঠা হওয়ার পর ১৯৯৯ সালে ১৮ হাত বিশিষ্ট মহালক্ষ্মী পুজোর সূচনা হয়। প্রতিবারই দেবীকে সকালে এক রূপে ও রাতে আরেক রূপে পূজিত করা হয়। দেবীর এক হাতে চক্র এবং অন্য হাতে ত্রিশূল, গদা, তীর-ধনুক, বজ্র্য, কুঠার এবং পদ্ম, শঙ্খসহ অন্যান্য অস্ত্র থাকে। এই রূপ অসুরদের বধ করার উদ্দেশ্যে।

পুজোর আচার-অনুষ্ঠানেও ভিন্নতা রয়েছে। কোজাগরী পূর্ণিমার রাতে ১৬ রকম উপাচারের মাধ্যমে দেবী পূজিত হন। পুজোর দিন সকালে বস্ত্র, আলতা, কাজল, চিরুনি, এবং ধুপচি দিয়ে দেবীকে পূজিত করা হয়। যজ্ঞে ১০৮টি বেল পাতা অর্পণ করা হয় এবং ভোগে থাকে ৫ রকমের ভাজা, ৩ রকমের তরকারি, ডাল এবং মিষ্টি।

রাতে চিত্রপটে মহালক্ষ্মীকে পুজো করা হয়। এই পুজো দেখতে বিভিন্ন দূর-দূরান্ত থেকে ভক্তদের আগমন ঘটে। কোজাগরী লক্ষ্মী পূর্ণিমা উপলক্ষে দেবী সকালে মহালক্ষ্মী রূপে পূজিতা হন এবং রাতে কোজাগরের লক্ষ্মী রূপে পূজিত হন।

সোনারপুরে বিসর্জন চলাকালীন গুলির ঘটনা দুই ব্যক্তির মধ্যে সংঘর্ষ

এই অদ্বিতীয় পুজোটি গোটা পশ্চিমবাংলার মধ্যে একমাত্র মালদার বামনগোলা ব্লকের গাঙ্গুরিয়া আশ্রমে হয়ে থাকে। আশ্রম কর্তারা জানান, দেবী এখানে লক্ষ্মী, মা দুর্গা, এবং চণ্ডী রূপে পূজিত হন। তাই কাল্পনিক চিন্তাধারায় দেবীকে এখানে ১৮ হাত বিশিষ্ট হিসাবে পুজা করা হয়। লক্ষ্মী পুজার পর গ্রাম জুড়ে প্রসাদ বিতরণের আয়োজন করা হয়, যা এই উৎসবের বিশেষ একটি দিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর