হাইকোর্টে

ব্যুরো নিউজ, ২০ নভেম্বর: হাইকোর্টের SSC ডিভিশন বেঞ্চে নেই বিচারপতি গঙ্গোপাধ্যায়! কার এজলাসে SSC শুনানি?

নিয়োগ সংক্রান্ত মামলার শুনানির জন্য কলকাতা হাইকোর্টকে একটি বিশেষ বেঞ্চ গঠন করারও নির্দেশ দেওয়া হয় সুপ্রিমকোর্ট। এরপরই নতুন বেঞ্চ গঠন হতেই SSC-র মামলা থেকে সরলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

ভারতীয় দলের পাশে প্রধানমন্ত্রী! হতাশা নয় আশাই সম্বল!

শিক্ষা ক্ষেত্রে নিয়োগ দুর্নীতিতে এসএসসি-র সমস্ত মামলার শুনানি হবে বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সব্বার রশিদির ডিভিশন বেঞ্চ। মূলত ২০১৬ সালের নিয়োগ সংক্রান্ত মামলা শুনবে এই দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। শীর্ষ আদালতের ৯ নভেম্বরের নির্দেশক্রমে এই সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতির টি এস শিবজ্ঞানম।  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলাগুলি নিজের তালিকা থেকে বাদ দেন।

মূলত স্কুল সার্ভিস কমিশনে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে তোলপাড় হয় বাংলা। দুর্নীতির অভিযোগের ভিত্তিতে একাধিক মামলা হয় কলকাতা হাইকোর্টে। যাঁরা মূলত বেনিয়মে চাকরি পেয়েছিলেন সেই রকম একাধিক ব্যক্তির চাকরি বাতিলের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ।

সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে কয়েকজন চাকরিহারা আবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সম্প্রতি সুপ্রিম কোর্ট এসএসসির নিয়োগ সংক্রান্ত সমস্ত মামলা হাইকোর্টেই ফিরিয়ে দেয়। পাশাপাশি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্ত শেষ করার জন্য সিবিআই এবং ইডি-কে দু’মাসের সময়সীমাও বেঁধে দেয় শীর্ষ আদালত।

হাইকোর্টকে ছ’মাসের মধ্যে মামলার শুনানি শেষ করে রায় দিতে হবে। এমনটাই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি নিয়োগ সংক্রান্ত মামলা শোনার জন্য কলকাতা হাইকোর্টকে একটি বিশেষ বেঞ্চ গঠন করারও নির্দেশ দেওয়া হয়। এরপরই নতুন বেঞ্চ গঠন হতেই SSC মামলা থেকে সরলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সব্বার রশিদির ডিভিশন বেঞ্চে এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানি হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর