সেক্টর

রাজীব ঘোষ, ২৪ অক্টোবর: বিনিয়োগের নয়া মাধ্যম,সেক্টর মিউচুয়াল ফান্ড

বিনিয়োগ করা টাকা থেকে উচ্চ হারে রিটার্ন পাওয়ার জন্য বর্তমানে বিভিন্ন ধরনের ইনভেস্টমেন্ট স্কিম রয়েছে। আর অধিকাংশ মানুষ এখন প্রথাগত ব্যাংক, পোস্ট অফিসের সঞ্চয়ের বাইরে বেরিয়েও বিনিয়োগ করা শুরু করছেন। কারণ দেশের অর্থনীতির যে ধরনের সার্বিক চিত্র উঠে আসছে, তাতে করে সঞ্চিত টাকা যদি উচ্চহারে বাড়িয়ে নেওয়া না যায়, তাহলে ভবিষ্যতে সাধারণ জীবন যাপন করা যথেষ্ট মুশকিল হতে পারে। আর সেই দিকে লক্ষ্য রেখেই বর্তমানে মানুষ শেয়ার, মিউচুয়াল ফান্ড, গোল্ড সহ এরকম বিভিন্ন জায়গায় বিনিয়োগ করা শুরু করেছেন।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ একটা দুর্দান্ত অপশন। তার কারণ, এখানে প্রতিমাসে SIPর মাধ্যমে অল্প অল্প করে বিনিয়োগ করা যায় ও নির্দিষ্ট মেয়াদ শেষে উচ্চহারে রিটার্ন তোলা সম্ভব। Mutual Fund হলো বিনিয়োগকারীর কাছ থেকে টাকা নিয়ে তা বিভিন্ন ধরনের স্টকে বিনিয়োগ করার পদ্ধতি। এর মধ্যে স্টক মার্কেট, বন্ড ও মানি মার্কেটের বিভিন্ন বিকল্প থাকে। ফান্ড ম্যানেজাররা এই মিউচুয়াল ফান্ডগুলি পরিচালনা করেন। তারাই বিনিয়োগকারীর টাকা ফান্ডের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সিদ্ধান্ত নেন। এপর্যন্ত মোটামুটি সবার কমবেশি ধারণা রয়েছে। কিন্তু বর্তমানে এমন একটি মিউচুয়াল ফান্ডের সুবিধা এসেছে, যাতে একজন বিনিয়োগকারী ঠিক করে দিতে পারেন, কোন সেক্টরে তিনি বিনিয়োগ করবেন, অর্থাৎ সেক্টর মিউচুয়াল ফান্ডের (Sector Mutual Fund) মাধ্যমে বিনিয়োগকারী বিভিন্ন ধরনের নির্দিষ্ট ক্ষেত্রে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিতে পারেন।

ডিজিটাল গোল্ডে ইনভেস্টমেন্ট কতটা লাভজনক? জানেন কি?

এই সেক্টরাল মিউচুয়াল ফান্ড হল এক ধরনের Equity মিউচুয়াল ফান্ড। এতে বিভিন্ন ক্ষেত্র রয়েছে, যেমন, স্বাস্থ্যসেবা, প্রযুক্তি, ফিন্যান্স। Sectoral Mutual Fund-এর মূল লক্ষ্য হলো, কোনো বিনিয়োগকারী যদি মনে করেন, মার্কেটের নির্দিষ্ট কোনো ক্ষেত্রে বিনিয়োগ করলে উচ্চহারে রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে, সেখানে তিনি নিজেই বিনিয়োগ করার সিদ্ধান্ত নিতে পারেন। আর সেক্ষেত্রে তিনি সাধারণ মিউচুয়াল ফান্ডের তুলনায় বেশি লাভ পেতে পারেন। কারণ বেশ কিছু নির্দিষ্ট শিল্পের ক্ষেত্রে সম্ভাব্য বৃদ্ধি রয়েছে। আর তাকেই পুঁজি করে বিনিয়োগকারী নিজের সেক্টর ফান্ড বেছে নিতে পারেন।

তবে এক্ষেত্রে সতর্ক থাকতে হবে, সেক্টরাল ফান্ডগুলি উচ্চ হারে রিটার্ন এর সম্ভাবনা অফার করলেও তার সাথে বেশ কিছু ঝুঁকিও থাকতে পারে। কিছু সেক্টরাল মিউচুয়াল ফান্ডের উদাহরণ দেওয়া হল। যেমন- Healthcare Sector Fund, Financial Sector Fund, Technology Sector Fund, Real Estate Sector Fund, Industrial Sector Fund। তবে স্টক মার্কেট রিলেটেড যে কোনো বিনিয়োগের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। এতে মার্কেটের ঝুঁকি রয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর