রাজীব ঘোষ, ২৯ আগস্ট: সোনা নাকি রুপো? লাভ কীসে?  সোনা নয়, বিনিয়োগ করুন রুপোয়, দাম বাড়ছে জেটগতিতে।

বিনিয়োগের আলোচনা উঠে আসলেই অধিকাংশ মানুষ হলুদ ধাতুর দিকেই নজর দেন। তার আসল কারণ, একদিকে যেমন অলংকারের শখ মেটানো যায়, অন্যদিকে একটি ভালো বিনিয়োগ মাধ্যম হলো সোনা (Gold) কিন্তু এই মুহূর্তে অনেকেই খোঁজ রাখেন না, সোনার চেয়েও দ্রুতগতিতে দাম বাড়ছে রুপোর (Silver Rate Increased Faster) যদি অনুপাতের হিসেবে দেখা যায়, তাহলে যে গতিতে সোনার মূল্য বৃদ্ধি হচ্ছে তার চেয়ে তুলনায় অনেক দ্রুতগতিতে চড়চড়িয়ে দাম বেড়ে যাচ্ছে রুপোর। আর তার ফলে এই মুহূর্তে বহু অর্থনৈতিক বিশেষজ্ঞদের পরামর্শ, একটু অফ ট্র‍্যাকে হেঁটে সোনার জায়গায় রুপোতে বিনিয়োগ করা শুরু করুন। ভবিষ্যতে বহু গুণ লাভ তুলে নিতে পারবেন।

সাম্প্রতিক যদি বাজারদরের দিকে লক্ষ্য রাখেন দেখা যাবে, সোনার দাম চলতি সপ্তাহে ২৪৯ টাকা প্রতি ১০ গ্রাম বেড়েছে। সেখানে রুপো প্রতি কেজি দাম বেড়েছে ৩২৪৮ টাকা। যেখানে সোনা বিগত সপ্তাহের শেষ দিনে প্রতি ১০ গ্রাম ৫৮ হাজার ৬৭০ টাকায় গিয়ে বন্ধ হয়েছে। সেখানে রুপো প্রতি কেজি ৭৩ হাজার ৬৯৫ টাকায় বন্ধ হয়েছে। একটু হলেও অনুমান করা যাচ্ছে, কি হারে সোনার চেয়ে রুপোর দাম বেড়ে চলেছে।

বাজার বিশেষজ্ঞদের কথায়, যদি বর্তমানে অনুপাতের দিকে নজর দেওয়া যায় দেখা যাবে, রুপোর অনুপাত ৭৯.৩১ এর কাছাকাছি। সেখানে তথ্য অনুযায়ী সোনা প্রতি আউন্স ১৯১৪.৬০ ডলার, রুপো প্রতি আউন্স ২৪.১৪ ডলার ট্রেড করেছে।
ফলে এখান থেকেই যে তথ্য উঠে আসছে, তাতে আগামী দিনে সোনার চেয়ে রুপোর দাম আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিগত সপ্তাহে রুপোর দাম ৩২৪৮ টাকা বেড়েছে।ডলার সূচক শক্তিশালী হওয়ায় সোনার দাম কমছে।তথ্য অনুযায়ী সোনার চেয়ে রুপোর দাম ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে। অনুপাতের বদল হিসেবে দেখা যাচ্ছে, রুপোর কর্মক্ষমতা বর্তমানে সোনাকেও ছাড়িয়ে গিয়েছে। অনুপাত ৭৮ এর সাপোর্ট পয়েন্ট এর কাছাকাছি রয়েছে। যদি সাপোর্ট ব্রেক হয়, তাহলে সোলার প্যানেল, 5G Technology-তে এই সাদা ধাতুর লাগাতার শিল্পের জন্য চাহিদার কারণে রুপোর দাম আরও বাড়তে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আর ঠিক এই জায়গাতে Rich Dad Poor Dad-এর লেখক রবার্ট কিয়োসাকি টুইটারে লিখেছেন, বর্তমানে মিউচুয়াল ফান্ড, বন্ড, Stock, ETF, Real Estate সবই ক্র্যাশ হয়ে গেছে। এই সময়ে রুপোয় বিনিয়োগ করুন। সামনের ৩ থেকে ৫ বছর রুপো ২০ ডলারে থাকবে। ভবিষ্যতে ১০০ ডলার থেকে ৫০০ ডলারে বেড়ে যাবে। আর রুপো গরিব মানুষেরাও কিনতে পারবেন। তাই কিয়োসাকি টুইটে রূপোর বিনিয়োগকে এই সময়ে সবচেয়ে বড় বিনিয়োগ ডিল (Big Investment Deal) বলে জানিয়েছেন।  ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর