ইভিএম নিউজ ব্যুরো, ২১ জুনঃ (Latest News) পরিবেশকর্মী, সমাজকর্মী, রাজনীতিবিদ— সুচেতনা ভট্টাচার্য। বাংলার মানুষ এই সকল পরিচয়গুলিতেই বেশি করে চেনেন তাকে। তবে তিনি হলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর কন্যা। কিন্তু নিজের এই ‘কন্যা’ পরিচয় আর রাখতে চান না বলেও শোনা যাচ্ছে। শোনা গিয়েছে, তিনি নাকি লিঙ্গান্তর করে ‘সুচেতন’ হতে চলেছেন। ‘প্রাইড মান্থে’ শহরের একটি ‘এলজিবিটিকিউ’ কর্মশালায় অংশ নিয়েছিলেন বুদ্ধদেব-তনয়া। সেখানেই এমন ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। এমনকী নিজেকে সুচেতন বলে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন বুদ্ধ তনয়া।

এই প্রসঙ্গে সুচেতনা জানিয়েছেন, বুদ্ধদেব তাঁর কন্যার ছোটবেলা থেকেই বিষয়টি সম্পর্কে সচেতন। ফলে তিনি ধরে নিচ্ছেন, তাঁর বাবার এই সিদ্ধান্তে সমর্থনই থাকবে।

বস্তুত, সুচেতনার এই সিদ্ধান্তকে ‘সাহসী’ বলে আখ্যা দিয়েছেন সমাজের একটি অংশ। তাঁদের বক্তব্য, সুচেতনার মতো কেউ যদি এই সিদ্ধান্ত নেন, তা হলে এলজিবিটিকিউ+ আন্দোলনকে আরও প্রগতিশীল করবে। সুচেতনা নিজেও বলছেন, ‘‘আমি এই সিদ্ধান্ত নিয়েছি। ফলে আমি এটা নিয়ে লড়ে যাব। সেই সাহসটা আমার আছে। কে কী বললেন, তাতে আমার কিছু যায়-আসে না। আমি সকলের সমস্ত প্রশ্নের জবাব দিতে তৈরি।’’ অনেকেই বলছেন, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর কন্যা হয়েও এই সিদ্ধান্ত নেওয়ার জন্য যে দৃঢ়সংকল্প দরকার, সুচেতনা তা দেখিয়েছেন। সেই জন্যই তিনি সমাজের অকুণ্ঠ সমর্থন পাবেন।

সুচেতনা নিজেও ওই কর্মশালা সম্পর্কে একটি বিবৃতি দিয়েছেন। যাতে তিনি লিখেছেন, ‘‘পিআরসি-র ৮০তম প্রতিষ্ঠা বছর উদ্‌যাপন উপলক্ষে ১০ জুন, ২০২৩ অ্যাকশন টু হেল্‌থ অফ দ্য এলজিবিটিকিউ+কমিউনিটি ওয়ার্কশপে যোগদান করে আমি খুবই গর্বিত ও আনন্দিত। ওয়ার্কশপে প্রতিটি আলোচনার বিষয় সুচিন্তিত এবং প্রাসঙ্গিক। এলজিবিটিকিউ+ মানুষের অধিকার ও সমস্যা নিয়ে অনেক কিছু জানতে পারলাম, যা আমার মতো ট্রান্সম্যানকে সমৃদ্ধ করেছে, উৎসাহ ও আত্মবিশ্বাস জুগিয়েছে।’’

সুচেতনার সম্পর্কে এই কথা ছড়িয়ে পড়ার পরে সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। অনেকেই বলছেন, বামপন্থী পরিবারের সদস্য হওযার কারণে অল্প বয়স থেকেই তাঁর মধ্যে স্বাধীন এবং উদার চেতনা ছিল। নিজের মতামত জানাতে তিনি কখনও আপোস করতে পছন্দ করতে না। তিনি যে সামাজিক অবস্থান থেকে এসেছেন, সেখানে দাঁড়িয়ে এটি উদাহরণ যোগ্য তো বটেই। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর