২৫ ডিসেম্বরে

ব্যুরো নিউজ, ৯ ডিসেম্বর: সত্যিই কি ২৫ ডিসেম্বরে জন্মে ছিলেন যিশু? 

বাইবেলে যিশুর জন্মতারিখের কোনও উল্লেখ না থাকলেও, প্রতি বছর ২৫ ডিসেম্বর দিনটিই যিশুর জন্মদিন হিসেবেই পালন করা হয়। কথিত আছে ২৪ ডিসেম্বর রাতে বেথেলহেমের এক গোশালায় কুমারী মা মেরীর কোলে জন্ম হয় যিশুর। বলা হয় বিশ্ব থেকে হিংসা ভেদাভেদ মুছে ফেলতেই জন্ম নেন যিশু। এমনকী অনেকেই যিশুকে সূর্যের সন্তানও মনে করেন।

ক্রিসমাস শব্দের উৎপত্তি | কেনই বা পালিত হয় ক্রিসমাস?

চতুর্থ শতাব্দীতে প্রথম ক্রিসমাস পালন করা শুরু হয়। প্রথমদিকে এই দিনটিকে উত্‍সব আকারে পালন করা হত না। যিশুর জন্ম এবং মৃত্যুর কয়েকশো বছর কেটে যাওয়ার পর ২৫ ডিসেম্বর তাঁর জন্মদিন হিসেবে পালন করা শুরু হয়। কিন্তু যিশু খৃস্ট যে ডিসেম্বরে নয়, অক্টোবরে জন্মেছিলেন বলেও অনেকের ধারণা। অনেকে মনে করেন যে রোমের অ-খৃস্টানরা এই দিনটিকে সূর্যের জন্মদিন হিসেবে উপাসনা করতেন। পরে খৃস্টানরা ২৫ ডিসেম্বরেই যিশু খৃস্টের জন্মদিন হিসেবে পালন করা শুরু করে।

ডিসেম্বরের ঠান্ডায় সূর্যের কিরণ চেয়ে উপাসনা করা হত সূর্যের। অ-খৃস্টানদের খৃস্টধর্মের প্রতি আকৃষ্ট করতেই ২৫ ডিসেম্বরেই যিশু খৃস্টের জন্মদিন পালন করা শুরু হয় বলে অনেকে মনে করেন।

যিশুর জন্ম ধরেই খ্রিস্টাব্দের হিসেব করা হয়। কিন্তু অনেকেই মনে করেন, তার এক বছর আগে জন্মেছিলেন যিশু। তবে অনুমান, ৩৩৬ খ্রিস্টাব্দে প্রথম বড়দিন পালন করা হয়, ক্যাথলিক রাজা কনস্ট্যানটাইনের আমলে। এর কয়েক বছর পর পোপ জুলিয়াস ঘোষণা করেন ২৫ ডিসেম্বর উদযাপন হবে ক্রিসমাস হিসেবে। বড়দিন ঘিরে দ্বিমত রয়েছে জুলিয়ান ও গ্রেগরিয়ান দিনপঞ্জিতেও। অনেক অর্থোডক্স ও কপ্টিক চার্চ এখনো গ্রেগরিয়ান ক্যালেন্ডারের বদলে জুলিয়ান ক্যালেন্ডার অনুসারে ৭ জানুয়ারি বড়দিন পালন করে।

আবার রোমান পঞ্জিকা অনুসারে, ২৫ মার্চ মেরী জানতে পারেন তিনি সন্তানসম্ভবা। সেইদিনই আবার ক্রুশবিদ্ধ করে যিশুকে হত্যা করা হয়। এর থেকে ৯ মাস পরই আসে ২৫ ডিসেম্বর। ফলে হিসেব মেলানো খুব একটা কঠিন নয় যে ২৫ ডিসেম্বর যিশুর জন্ম। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর