লুঠ

ব্যুরো নিউজ, ২৩ নভেম্বর: ‘লুঠ হওয়া অস্ত্র পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত মনিপুরে হিংসা-অশান্তি চলবে’

মণিপুরের জাতিগত সংঘর্ষ পরিণত হল একটি “রাজনৈতিক সমস্যা”-য়! মঙ্গলবার সেনার ইস্টার্ন কমান্ডের চিফ কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা এই বিষয়ে বলেন, নিরাপত্তা বাহিনীর কাছ থেকে লুঠ করা প্রায় ৪ হাজার অস্ত্র সাধারণ মানুষের কাছ থেকে উদ্ধার না করা পর্যন্ত হিংসার ঘটনা অব্যাহত থাকবে।

তাজপুরে বন্দর তৈরি নিয়ে সংশয়! আদৌ বন্দর হবে তো?

মণিপুরে অশান্তি, হিংসা চলতেই থাকবে যতক্ষণ না পর্যন্ত লুঠ হওয়া অস্ত্র পুনরুদ্ধার হবে। তিনি আরও বলেন, “আমাদের প্রচেষ্টা ছিল হিংসা নিয়ন্ত্রণ করা এবং সংঘর্ষের উভয় পক্ষকে রাজনৈতিক সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য অনুপ্রাণিত করা। কিন্তু শেষ পর্যন্ত, সমস্যাটির একটি রাজনৈতিক সমাধান হতে হবে,”

তিনি আরও বলেন যে, সংঘর্ষের মূল কারণ ছিল রাজ্যে বসবাসকারী মেইতি, কুকি এবং নাগা এই তিনটি সম্প্রদায়ের মধ্যে উত্তরাধিকার সমস্যা। ১৯৯০-এর দশকে কুকি এবং নাগাদের মধ্যে এরকমই এক সংঘর্ষ হয়েছিল। আর তখন প্রায় ১ হাজার লোক নিহত হয়েছিল।

“এখন যা হয়েছে তা হল উভয় সম্প্রদায়ের সম্পূর্ণরূপে মেরুকরণ হয়ে গেছে। যদিও হিংসার মাত্রা কিছুটা কমে এসেছে, তবুও বিভিন্ন থানা এবং অন্যান্য জায়গা থেকে ৫০০০ এরও বেশি অস্ত্র লুঠ হয়েছে।

“এর মধ্যে, প্রায় দেড় হাজার অস্ত্র উদ্ধার করা হয়েছে। সুতরাং, প্রায় ৪ হাজার অস্ত্র এখনও বাইরে রয়েছে। যতক্ষণ না এই অস্ত্রগুলি উদ্ধার করা সম্ভব হবে ততক্ষণ এই ধরণের বিক্ষিপ্ত হিংসাত্মক কর্মকাণ্ড অব্যাহত থাকবে।” ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর