থিম

রাজীব ঘোষ, ২৩ অক্টোবর: রিফিউজি দুর্গা! থিম ভাবনায় চমক | হেরিটেজ ট্রামে পুজো

দুর্গাপূজোয় অভিনবত্বের ছোঁয়া বেড়েই চলেছে। সারা কলকাতা জুড়ে উত্তর থেকে দক্ষিণ, যেদিকেই যান, সেদিকেই নিত্য নতুন থিম ভাবনার উপরে পুজো দেখতে পাওয়া যাবে। প্রতিটি পুজো কমিটি একে অপরকে রীতিমত টক্কর দিচ্ছে। সেই জায়গায় দাঁড়িয়ে সামাজিক বার্তা দিয়ে সকলের নজর কেড়ে নিয়েছে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের দুর্গাপুজো। যা দর্শনার্থীদের রীতিমতো মুগ্ধ করেছে।

একটি চলমান ট্রামের মধ্যে মা দুর্গার আরাধনায় ব্রতী হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনস সিডস ফাউন্ডেশন। ভ্রাম্যমান ট্রামে দুর্গাপুজোর আরাধনা করার এই অভিনব ভাবনার কারণ হিসেবে তারা তুলে ধরার চেষ্টা করেছেন কালান্তক দেশভাগের সেই অধ্যায়। যা কিনা দর্শনার্থীদের অনেককেই মনে পড়িয়ে দিয়েছে পুরনো স্মৃতির কথা। দেশভাগের সেই অধ্যায়, পুরোপুরি উদ্বাস্তু হয়ে দেশ ছেড়ে চলে আসা, আশ্রয়ের খোঁজে মাথা গোজার ঠাই খুঁজে বেড়ানো, পাশাপাশি বেঁচে থাকার জন্য রসদ যোগানো, সব মিলিয়ে সেই পরিস্থিতিকেই তুলে ধরা হয়েছে সিডস ফাউন্ডেশনের এই দুর্গাপুজোয়।

সোনাঝুরি হাট! অন‍্যরকম থিম ভাবনা নিউটাউনে

স্বেচ্ছাসেবী সংগঠনের এই পুজোর থিম ‘রিফিউজি দুর্গা’। একটি ঐতিহ্যবাহী ট্রামে দুর্গাপুজো। কালান্তক দেশভাগের পরে দেবী দুর্গা কলকাতায় এসেছেন। তার সঙ্গে ছোট ছোট চার সন্তান। তিনি নেমেছেন শিয়ালদহ স্টেশনে। আর নিজের দেশ ছেড়ে উদ্বাস্তু হয়ে অন্য শহরে চলে এসে মাথা গোজার ঠাই খুঁজে পাননি। আর ভক্তরা তাকে চিনে ফেলেছেন। তখনই ট্রামে যাতায়াতকারী দেবীকে সাদরে পুজো করছে তারা। এভাবেই ট্রামটিকে সাজিয়ে তোলা হয়েছে।

পুজোয় রূপান্তরকামীদের সামিল করা হয়েছে। এমনকি মায়ের চক্ষুদানও করেন রূপান্তরকামীরা। উদ্বোধন করেছেন তৃণমূল বিধায়ক মদন মিত্র। পুজোর থিম ভাবনা রিফিউজি এবং হেরিটেজ ট্রামে পুজো। তার সঙ্গে রূপান্তরকামীদের পুজোয় সামিল করে স্বেচ্ছাসেবী সংগঠন সিডস ফাউন্ডেশন সামাজিক বার্তা দেওয়ার চেষ্টা করেছে। উদ্যোক্তাদের কথায়, দুর্গাপুজোর অঞ্জলি থেকে প্রসাদ বিতরণ শহরের বিভিন্ন প্রান্তে ঘুরিয়ে ফিরিয়ে হবে। আর সব মিলিয়ে স্বেচ্ছাসেবী সংগঠনের এই পুজো দর্শনার্থীদের মুগ্ধ করেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর