বাঙ্গালীদের খুব প্রিয় একটি পদ হলো শুক্তো

বাঙ্গালীদের খুব প্রিয় একটি পদ হলো শুক্তো!

ব্যুরো নিউজ, ১৮ মার্চ, পুস্পিতা বড়াল: খাদ্য বরাবরই সবচেয়ে বেশি প্রাধান্য পেয়ে এসেছে বাঙালির সামাজিকতায়। আর যাইহোক বাঙালি মোটেই সাত্ত্বিক নয় খাওয়াদাওয়ার ব্যাপারে। আদা-রসুন-পেঁয়াজে কষিয়ে যেমন মাছ, মাংসের পদ রান্না করে তেমনই নিরামিশ রান্নাতেও বাঙালির জুড়ি মেলা ভার। বাঙালি মানে না শাস্ত্র। ঠিক সেরকমই বাঙ্গালীদের খুব প্রিয় একটি পদ হলো শুক্তো। কিন্তু অনেকেই জানেন না কিভাবে বাড়িতে বসে বানাবেন শুক্তোর পদ। আসুন দেখে নিই বাড়িতে শুক্তো বানাতে কী কী লাগবে!

উপকরণ

আলু
বেগুন
উচ্ছে
পেঁপে
সজনে ডাঁটা
রাঙাআলু
বরবটি
কাঁচকলা
রাঁধুনি- ১/৪ চামচ
মেথি- ১/৪ চামচ
মৌরি-১/৪ চামচ
আদা-৮ গ্রাম
পোস্ত- দেড় চামচ
সরষে- ১ চামচ
বড়ি
দুধ- ১ কাপ
রান্নার জন্য প্রয়োজনমতো তেল, নুন, চিনি

বাঙ্গালীদের খুব প্রিয় একটি পদ হলো শুক্তো

প্রণালী

প্রথমে শুকনো কড়াইতে রাঁধুনি, মেথি, মৌরি নেড়ে নিয়ে শিলে বেটে ফেলুন। এই গুঁড়ো মশলাই রান্নার শেষে ব্যবহার করা হবে। পোস্ত আর সরষে বেটে নিন। এবার কড়াইতে সরষের তেল দিয়ে একে একে সবজি গুলো ভেজে নিন। এবার দুচামচ ঘি গরম করুন কড়াইতে। ওর মধ্যে রাঁধুনি, তেজপাতা, সরষে ফোড়ন দিন। আদা বাটা আর পোস্ত বাটা দিন। এবার উচ্ছে আর বেগুন বাদে বাকি সবজি দিয়ে ভালোভাবে নাড়ুন। নুন দিন দু চামচ। ঢাকা দিয়ে রাখুন পাঁচ মিনিট। সবজি খানিক সেদ্ধ হয়ে এলে বেগুন দিন। বেটে রাখা সরষে দিন।

এরপর সরষে আর পোস্ত বাটায় যে জল লেগেছিল তা না ফেলে রেখে দিন। ওটাই রান্নায় ব্যবহার করুন। সামান্য জল দিন। আবার ঢেকে রাখুন ২-৩ মিনিট। এবার বড়ি দিন। সেই সঙ্গে ১ কাপ দুধ। ফুটে উঠলে উচ্ছে ভাজা দিন। আর রান্না শেষ করার আগে ভেজে রাখা মশলা, স্বাদমতো চিনি, সামান্য ঘি দিয়ে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে গেল গরম গরম শুক্তো। এবার পরিবেশন করে ফেলুন ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর