কি

ব্যুরো নিউজ, ৫ ডিসেম্বর: মিগজাউম: বঙ্গেও কি পড়বে এর প্রভাব?  

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। মঙ্গলবার দুপুরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম ও নেল্লোরের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে চলেছে সে। তখন তার গতি থাকতে পারে ঘণ্টায় প্রায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

হাওয়া অফিস জানিয়েছে, এখন ‘মিগজাউম’- এর অবস্থান দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ুর কাছে পশ্চিম-মধ্য ও সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর। এই ঘূর্ণিঝড় ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। শেষ ছ’ঘণ্টায় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল ৮ কিলোমিটার প্রতি ঘণ্টা। ‘মিগজাউম’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ও দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের সঙ্গে সমান্তরাল ভাবে উত্তর দিকে এগোচ্ছে। ৫ ডিসেম্বর, অর্থাৎ মঙ্গলবার দুপুরে নেল্লোর ও মছলিপত্তনমের মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’।

মিগজাউম: দক্ষিনে বাতিল বহু ট্রেন

‘মিগজাউম’- এর প্রভাবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে দঃ বঙ্গের কলকাতা সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলী, বাঁকুড়া, পুরুলিয়া ও পূর্ব বর্ধমানে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬.৮ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী কম ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রী বেশি। বাতাসে জলীয় বাষ্পে আদ্রতার পরিমান সর্বোচ্চ থাকবে ৮৭ শতাংশ ও সর্বনিম্ন থাকবে ৫৩ শতাংশ।

৬ ডিসেম্বর, বুধবারও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনায়। ৭ ডিসেম্বর, বৃহস্পতিবারও দক্ষিণ বঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর