সন্দীপ মুখার্জি, কে.পি. অ্যাস্ট্রোলজার, ২০ জুনঃ (Latest News) জাতের নামে অবিচার ছিল মহাভারতের যুগেও, তার সাংঘাতিক উদাহরণ আমরা পাই মহাবীর কর্ণ-র প্রতি যে আচরণ করা হয়েছিল তা জানলেই। সুতপুত্র বলে কর্ণ-র সঙ্গে যুদ্ধ করতে অস্বীকার করেছিলেন অর্জুন, এমনকি নীচ জাতি বলে তাকে তিরস্কার করেছিলেন ভীম।

হস্তিনাপুরে পাণ্ডুর পুত্ররা পাণ্ডব এবং ধৃতরাষ্ট্রের পুত্ররা কৌরব নামে পরিচিত ছিলেন। পাণ্ডব ও কৌরবদের অস্ত্রশিক্ষার হাতেখড়ি ঘটে কৃপাচায্যের্র নিকট। পরে ভীষ্ম দ্রোণের অস্ত্র-প্রতিভায় মুগ্ধ হয়ে দ্রোণকেই পাণ্ডব ও কৌরবদের অস্ত্রগুরু হিসেবে নিযুক্ত করলেন। দ্রোণ কিন্তু ব্রাহ্মণের সন্তান। তাঁর পিতা হলেন গঙ্গোত্তরী প্রদেশের ভরদ্বাজ ঋষি। তাঁর জন্ম হয়েছিল দ্রোণের (কলস) মধ্যে সে জন্য তিনি দ্রোণ নামেই খ্যাত হলেন। দ্রোণ অগ্নিবেশ্য মুনির কাছে আগ্নেয়াস্ত্র শিক্ষা লাভ করেন। তিনি পরশুরামের নিকটও অনেক অস্ত্র লাভ করেন।

অস্ত্রবিদ্যায় রাজকুমারদের মধ্যে সব থেকে পারদর্শী ছিলেন অজুর্ন। তাই দ্রোণ অন্য সব শিষ্যর থেকে অজুর্নকে বেশি ভালবাসতেন। ভীষ্ম, বিদুর ও ধৃতরাষ্ট্রের সম্মতিতে দ্রোণাচার্য একদিন রাজকুমারদের অস্ত্রকৌশল প্রদর্শনের ব্যবস্থা করলেন। একে একে সব রাজকুমাররা অস্ত্র-কৌশল প্রদর্শন করলেন। অস্ত্র-কৌশল প্রদর্শন অনুষ্ঠানে কর্ণও উপস্থিত ছিলেন। অজুর্ন যে সব অস্ত্র-কৌশল প্রদর্শন করলেন, দ্রোণের অনুমতি নিয়ে কর্ণও তা করে দেখালেন।

তারপর কর্ণ অজুর্নের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা প্রকাশ করলেন। অজুর্নও কর্ণকে যুদ্ধের আমন্ত্রন জানালেন। দ্রোণের অনুমতিতে যুদ্ধের প্রস্তুতি শুরু হল। দুর্যোধন ও তার ভ্রাতাগণ কর্ণের পক্ষে যোগ দিল। ভীষ্ম, বিদুর, কৃপাচার্য ও দ্রোণাচার্য রইলেন অজুর্নের পক্ষে। কুন্তী কর্ণকে চিনতে পেরে মূর্ছিত হলেন। ফলে সকলের নিকট কর্ণ-র আসল পরিচয় অজ্ঞাতই থেকে গেল।
রাজাগণ নীচ জাতি এবং রাজা ভিন্ন অন্য কারো সাথে যুদ্ধ করেন না। তাই কৃপাচার্য কর্ণের পরিচয় জানতে চাইলেন। তখন দুর্যোধন বললেন, “অজুর্ন যদি রাজা ভিন্ন অন্য কারো সঙ্গে যুদ্ধ করতে না চান, তবে কর্ণকে আমি অঙ্গরাজ্যে অভিষিক্ত করছি”। দুর্যোধন কর্ণর্কে রাজা করায় যুদ্ধে আর বাধা থাকল না। কিন্তু হঠাৎ করে কর্ণের পালক পিতা সূতবংশীয় অধিরথ সেখানে উপস্থিত হলে কর্ণ তাকে প্রণাম করে আলিঙ্গন করলেন। তখন সবাই জেনে গেল যে, কর্ণ সূতপুত্র। ভীম কর্ণর্কে সূতপুত্র বলে তিরস্কার করলেন। নীচ জাতির সাথে কোন রাজার যুদ্ধ হতে পারে না, তাই শেষ পর্যন্ত অজুর্ন ও কর্ণ-র যুদ্ধ হল না। তবে সকলেই জেনে গেল যে, কর্ণর তুল্য ধনুর্ধর পৃথিবীতে বিরল। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর