হাঁসফাঁস করা গরমে শরীরকে সুস্থ রাখতে কোন কোন মশলা খাবেন

ইভিএম নিউজ ব্যুরো, ১৭ এপ্রিলঃ বৈশাখের এই দহনে উত্তপ্ত গোটা রাজ্যবাসী। বাড়ছে ক্লান্তি। কমছে রোগ প্রতিরোধ ক্ষমতা। বেশিরভাগ মানুষই ভুগছেন কিছু না কিছু সমস্যায়। আর এর মধ্যে পেটের গণ্ডগোল তো নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। যাই খান না কেনও তাই হজম হতে সমস্যা। তাই আজ থেকেই রান্নায় মেশান কিছু ভেষজ মশলা । মশলা যেমন রান্নার স্বাদ বাড়িয়ে দেয়, তেমনি আপনার শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে রক্ষা করে। তাই জেনে নেওয়া যাক এই সেই পাঁচটি মশলা কি কি যা আপনাকে রক্ষা করবে।

প্রথমটি হল আদাঃ এমন কেউ নেই যে এটিকে চেনেন না। অত্যন্ত পরিচিত একটি ভেষজ। এটি শরীরের প্রদাহ কমায় এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাছাড়া রান্নায় এর ব্যবহারে রান্নার স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। এটিকে কাঁচা চিবিয়ে খাওয়া সব থেকে উপকারী।

দ্বিতীয়টি হল গোলমরিচঃ আদার মতোই এটিও শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। হজম শক্তি বাড়ায়, হজম সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে। শীতকালে শরীরের তাপ বজায় রাখতে সাহায্য করে এটি। অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর থেকে ভালো আর কিছু হয় না।

তৃতীয়টি হল তুলসীঃ তুলসীর উপকারীতা নতুন করে বলার কিছুই নেই। সর্দি-কাশি প্রতিরোধে এর জুরি মেলা ভার। পাশাপাশি গরমেও এটি সমান কার্যকর।। শরীরের ক্লান্তি কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ ৩-৪ টে করে তুলসী পাতা খাওয়া শরীরের পক্ষে খুব উপকারী।

চতুর্থটি হল অশ্বগন্ধা: শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে এটি। বাকিগুলির মতোই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে এটি রান্নায় ব্যবহার করা যায় না। কিন্তু আলাদা করে কাঁচা খেতে পারেন। তাতেই উপকার পাবেন।

সর্বশেষটি হল হলুদঃ হলুদের গুঁড়ো: হলুদের গুঁড়ো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে। হলুদের বেশ কিছু উপাদান ভাইরাস ঘটিত সংক্রমণ থেকেও সেরে উঠতে সাহায্য করে। গরমে এই ভেষজ নিয়মিত খেলেও উপকার পাবেন। রান্নায় দিতে পারেন, সকালে খালি পেটেও খেতে পারেন হলুদের টুকরো।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর