সমুদ্রের
ব্যুরো নিউজ, ১৪ নভেম্বর: মঙ্গল গ্রহে সমুদ্রের খোঁজ! বাঙালি বিজ্ঞানীর গবেষণায় চাঞ্চল্য
বাঙালি বিজ্ঞানী অধ্যাপক রজত মজুমদার গবেষণা করেছেন দেখেছেন যে, মঙ্গল গ্রহে সমুদ্রের অস্তিত্বকে একেবারেই অস্বীকার করা যায় না। নাসার মাধ্যমে বিভিন্ন সময় মঙ্গল গ্রহে পাথরের ছবি তোলা থেকে বিভিন্ন পর্যায়কে বিশ্লেষণ করেই গবেষণা পত্রে এই তথ্য বিশ্লেষণ করেছেন বাঙালি বিজ্ঞানী।
জোরালো ভূমিকম্প কলম্বোতে |কেঁপে উঠল লাদাখ

সম্প্রতি নেদারল্যান্ডের “marine and petroleum Geology” গবেষণা পত্রে এই গবেষণা স্বীকৃতি পেয়েছে। গবেষণায় বাঙালি বিজ্ঞানী প্রকাশ করেছেন, মঙ্গল গ্রহে সমুদ্রের অস্তিত্বের সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যায় না। করোনা পরিস্থিতির সময় থেকে শুরু হয় এই গবেষণা। মূলত  নাসা এর আগে মঙ্গল গ্রহে সমুদ্রের অস্তিত্বের কথা স্বীকার করলেও পরে নাসা সেই তত্ত্ব খারিজ করে দিয়েছে।

জার্মান ইউনিভার্সিটি অফ টেকনোলজি অফ ওমান-এর ভূতত্ত্ববিদ অধ্যাপক রজত মজুমদার গবেষণায়  দেখিয়েছেন যে মঙ্গল গ্রহের থেকে ছবি তোলা পাথরের যে বিন্যাস ওই সমসাময়িক পাথর পৃথিবীতেও রয়েছে যার বিন্যাস কার্যত একই। মূলত এই পাথরগুলি পৃথিবীর উপকূলবর্তী অঞ্চল থেকেই সংগ্রহ করা। নাসার তোলা মঙ্গল গ্রহ থেকে  ৩৬০০-৩৮০০ মিলিয়ন বছর পুরনো পাথরের বিভিন্ন ছবির বিভিন্ন স্তর পর্যালোচনা করে এই অস্থিত্বের সন্ধান পাওয়া সম্ভব বলেই হয়েছে, এমনটাই গবেষণা পত্রে উল্লেখ।

এই প্রসঙ্গে বলতে গিয়ে অধ্যাপক রজত মজুমদার বলেন “এই গবেষণার তখনই সফলতা সম্ভব যখন মঙ্গল গ্রহ থেকে এই পাথরগুলি নিয়ে এসে বিভিন্ন তথ্য বিশ্লেষণ করা সম্ভব হবে। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর