ভূত চতুর্দশী

ব্যুরো নিউজ, ২ নভেম্বর: ভূত চতুর্দশী কী? এদিন কি সত্যিই মর্তে আসে ভূত?

ভূত চতুর্দশী তো আমরা কম বেশি সকলেই পালন করি। ঘর-বাড়ি পরিষ্কার করে চতুর্দশীতে ১৪ বাতি ও জ্বালিয়ে থাকি। তবে জানেন কি ভূত চতুর্দশী আসলে কী?

বিশেষ শেয়ার ট্রেডিংয়ে নজর সকলেরই

ভূত চতুর্দশী কী?
ভূত চতুর্দশীএকটি বাঙালি হিন্দু উৎসব। হিন্দু শকাব্দ অনুসারে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীর দিন অর্থাৎ দীপান্বিতা কালীপূজার আগের দিন ভূত চতুর্দশী পালন করা হয়। এই একই দিনে উত্তর ভারতে নরক চতুর্দশী বলে অপর একটি হিন্দু উৎসবও পালিত হয়।

দীপাবলি উৎসবের আগে পালিত হয় বাঙালির নরক চতুর্দশী বা ভূত চতুর্দশী (Bhoot Chaturdashi 2023)। হিন্দু শাস্ত্রে এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ। ভূত অর্থাৎ অতীত এবং চতুর্দশী অর্থাৎ কৃষ্ণপক্ষের ১৪ তম দিন। মহালয়ায় যেমন পিতৃপুরুষদের উদ্দেশ্যে জল দান (তর্পণ) করা হয়। তেমনই এই চতুর্দশীর দিন চোদ্দপুরুষের উদ্দেশ্যে জ্বালানো হয় ১৪টি প্রদীপ।

হিন্দু ধর্মে বিশ্বাস, মৃত পূর্ব পুরুষরা আশ্বিন মাসের কৃষ্ণ চতুর্দশীর দিন মর্ত্যে আসেন৷ তাদের আনন্দে রাখতে এবং অতৃপ্ত আত্মার অভিশাপ দূর করতে পূজা করা হয়। প্রথা অনুযায়ী চৌদ্দ শাকও খাওয়া হয়। জ্বালানো হয় ১৪টি প্রদীপ।

হিন্দু ধর্ম মতে মানুষের মৃত্যুর পর তার মানব দেহ পঞ্চভূতে (ক্ষিতি-অপ-তেজ-মরুৎ-ব্যোম) বিলীন হয়ে পাঁচ উপাদানের মধ্যে মিশে যায়। তাই ১৪ রকমের শাক মৃত ১৪ পুরুষের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। ১৪ শাক ধোয়ার পর প্রেত ও অশুভ শক্তি দূর করতে গৃহস্থরা এই দিন সন্ধ্যায় বাড়িতে চৌদ্দ প্রদীপ জ্বালিয়ে থাকেন।
ভূত চতুর্দশীর দিন কি সত্যিই নেমে আসে ভূত?
পুরাণ মতে, দৈত্যরাজ বলি স্বর্গ, মর্ত্য ও পাতাল দখল করলে অসুররা সবার উপর অত্যাচার শুরু করে। বলিকে থামানোর জন্য ভগবান বিষ্ণু বামন অবতারে বলির কাছে তিন পা জমি চান। দৈত্যরাজ এতে রাজি হলে, বামন অবতার দুই পা স্বর্গ ও মর্ত্যে রাখেন। এরপর নাভি থেকে বের হওয়া তৃতীয় পা বলির মাথায় দিয়ে তাকে পাতালে পাঠিয়ে দেন।

নিজের কথা রাখায় বামন অবতার দৈত্যরাজ বলিকে প্রতিবছর পৃথিবীতে পূজা পাওয়ার আশীর্বাদ দেন। এরপর থেকে কালীপূজার আগের রাতে রাজা বলি পাতাল থেকে পৃথিবীতে পূজা নিতে আসেন। তার সাথে সহস্র ভূত, প্রেতাত্মা ও অশরীরী এসময় আসে।

অন্য মতে দেবী চামুণ্ডা রূপে মা কালী এ দিন ১৪ ভূতকে সাথে নিয়ে ভক্তের বাড়ি থেকে অশুভ শক্তিকে দূর করতে পৃথিবীতে আসেন। 

কারও কারও বিশ্বাস, আমাদের পূর্বপুরুষেরা ওই দিন পরলোক থেকে ইহলোকে নেমে আসেন। তাঁরা দেখতে আসেন, তাঁদের ছেড়ে যাওয়া পরিবার, বাড়ি, ঘর-দোর-দালান। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর