ভূগর্ভে

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর: ভূগর্ভে কতগুলি টেকটোনিক পাত রয়েছে?

ভূপৃষ্ঠের নীচে রয়েছে পাত বা প্লেট, আর তার মধ্যে একাধিক পাত রয়েছে সচল অবস্থায়। মাটির নীচে এদিক থেকে ওদিক ঘোরাঘুরি করে সেই পাত গুলি। পাতগুলি চলাচলের সময় অনেক ক্ষেত্রে একটি পাত অপরটির  উপর উঠে আসে বা মুখোমুখি ধাক্কা খায়। এর ফলে যে কম্পন অনুভব হয় তাই আমরা ভূমিকম্প নামে জানি। 
জনপ্রতিনিধিদের এত টাকার প্রয়োজন কীসের? 

এই পাতগুলির চলন তিন প্রকার। অপসারী, অভিসারী ও নিরপেক্ষ চলন। অপসারী হল দু’টি পাতের পরস্পরের থেকে দূরে সরে যাওয়া, অভিসারী হল পরস্পরের দিকে এগিয়ে যাওয়া, যা থেকে হয় সংঘর্ষ। ও নিরপেক্ষ চলন অর্থাৎ পরস্পরকে পাশ কাটিয়ে চলে যাওয়া। ভূতত্ত্ববিদদের মতে, প্রাথমিক ভাবে ১২-১৪ পাত রয়েছে। এই এক একটি পাত প্রায় ২ কোটি বর্গ কিলোমিটার জায়গাজুড়ে অবস্থান করে। এর মধ্যে উত্তর আমেরিকা, আফ্রিকা, ইউরোসীয়, ইন্দো-স্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিক ও প্রশান্ত মহাসাগরীয় পাত উল্লেখযোগ্য।

এছাড়াও কয়েকটি ছোট পাতও রয়েছে, ফিলিপিন্স সাগর, কোকোজ, নাজকা, আরবীয় ও হুয়ান ডি ফুশা। আন্তোলিয়ান ও পূর্ব আফ্রিকা পাত আবার গতির নিরিখে একেবারে আলাদা।
এরই পাশাপাশি অসংখ্যা ক্ষুদ্র পাতও রয়েছে। বৃহদাকার পাতগুলির সীমানায় এমন অসংখ্য ক্ষুদ্র পাত রয়েছে, যাদের সামগ্রিক আয়তন প্রায় ১০ লক্ষ বর্গ কিলোমিটার। পৃথিবীর বুকে এমন ৫৭টি পাত রয়েছে বলে মত বিজ্ঞানীদের।
এই পাতগুলির মধ্যে, প্রশান্ত মহাসাগরীয় পাতের গতিই সবচেয়ে বেশি বলে ধারণা বিজ্ঞানীদের। বিজ্ঞানীদের মতে, এই পাতগুলি প্রতি বছর উত্তর-পশ্চিম অভিমুখে ৭ থেকে ১৯ সেন্টিমিটার করে এগোয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর