ভারত-কানাডা

রাজীব ঘোষ, ২৩ সেপ্টেম্বর: ভারত-কানাডা টেনশন ধাক্কার ঈঙ্গিত শেয়ার বাজারে

চলছে ভারত-কানাডা চাপানউতোর। দিনের পর দিন সংঘাতের আবহ বেড়েই চলেছে। ইতিমধ্যেই ভারতের তরফে কানাডার ট্রুডো সরকারকে তার মন্তব্যের জন্য যোগ্যবার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি, কানাডার তরফে ভারতের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তাও নস্যাৎ করে দেওয়া হয়েছে। আপাতত বন্ধ করে রাখা হয়েছে কানাডার ভিসা সিস্টেম (Canada Visa Service Suspension)।

সেদেশের ভারতীয়দের উদ্দেশ্যেও দেশের তরফ থেকে বার্তা দেওয়া হয়েছে। ফলে ভারত-কানাডা এই সম্পর্কের প্রভাব এবার শেয়ারবাজারেও পড়তে চলেছে। ইতিমধ্যেই দুইদিন ধরে এই স্টকগুলিতে বিরাট একটা পতনের আশঙ্কা তৈরি হয়েছে। কারণ ভারতীয় স্টক মার্কেটের বিভিন্ন কোম্পানিতে কানাডিয়ান টাকা বিনিয়োগ করা হয়ে থাকে। আর এই দুই দেশের মধ্যে সংঘাতের পরিস্থিতি সৃষ্টি হওয়ার ফলে কানাডা পেনশন প্ল্যান ইনভেস্টমেন্ট বোর্ড (CPPIB) এর কাছে থাকা শেয়ার চাপের মুখে পড়েছে।
যে সমস্ত কোম্পানিতে কানাডার টাকা রয়েছে, তার মধ্যে রয়েছে, Kotak Mahindra Bank-এতে সিপিপিআইবির শেয়ার ২.৬৮ শতাংশ, যার মূল্য ৯৫০০ কোটি টাকা।

স্পেন-দুবাই থেকে ফিরছেন মুখ‍্যমন্ত্রী | কত টাকা বিনিয়োগ আসছে বাংলায়?

তাছাড়া ইন্ডাস টাওয়ারে রয়েছে ১০৮৭ কোটি টাকা মূল্যের শেয়ার। কানাডা পেনশন প্যান ইনভেস্টমেন্ট বোর্ড বেশ কিছু আইটি কোম্পানিতেও ইনভেস্ট করেছে। Wipro, Infosys-এর মত আইটি কোম্পানিতে কানাডার বিনিয়োগ রয়েছে। তাছাড়া আই সি আই সি আই ব্যাঙ্কে এদের শেয়ার রয়েছে। এই মুহূর্তে আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ার ০.১৮ শতাংশ কমেছে। যেখানে উইপ্রো কোম্পানির শেয়ার ১.৮৭ শতাংশ কমে, ৪২০.৯৫ টাকায় ছিল।

ইতিমধ্যেই ভারত সরকারের তরফে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী নোটিশ না আসা পর্যন্ত এই অবস্থা বজায় থাকবে বলে জানানো হয়েছে। কানাডা পেনশন প্ল্যান ইনভেস্টমেন্ট বোর্ড শেয়ারগুলিতে ৫টি ট্রেডিং সেশনে ১ থেকে ৩ শতাংশের বেশি কমেছে।

ভারত-কানাডার সম্পর্কের প্রভাব পড়তে পারে এই সমস্ত স্টকগুলিতে। CPPIB পোর্টফোলিওতে Paytm, Zomato, Nykaa, Delhivery -র একটা বিরাট শেয়ার রয়েছে। এই সমস্ত স্টক এর ওপরে ভারত-কানাডা সম্পর্কের প্রভাব পড়তে পারে বলেই জানা যাচ্ছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর