বাজারে

ব্যুরো নিউজ, ২৫ অক্টোবর: বাজারে কি ফের আসতে চলেছে ১০০০ টাকার নোট? কি বলছে RBI? 

৮ নভেম্বর, ২০১৬ সালে রাত ৮ টায় ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরে বাজারে আসে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। নোট বাতিলের পরে কেটে গিয়েছে সাত সাতটা বছর। আর এবার দীর্ঘ ৭ বছর পরে রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করে জানিয়েছে, এবার ২০০০ টাকার নোট বাতিল করে ১০০০ টাকার নতুন নোট বাজারে আনা হবে। সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি উঠলে খোদ রিজার্ভ ব্যাঙ্ক বিষয়টি নিয়ে অবস্থান স্পষ্ট করেছে। রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট সরিয়ে নেওয়ার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছিল।

ডিজিটাল গোল্ডে ইনভেস্টমেন্ট কতটা লাভজনক? জানেন কি?

জানা গিয়েছে, নির্ধারিত সময়সীমার মধ্যে, ২০০০ টাকার ৮৭ শতাংশ নোট ব্যাঙ্কগুলিতে ফিরে গেছে। তবে এখনও ১০ হাজার কোটি টাকার ২০০০ টাকার নোট বাজারে রয়েছে। এই নোটগুলির মেয়াদ কিন্তু শেষ। এর মানে হল যাদের কাছে ২০০০ টাকার নোট আছে, তাঁরা লেনদেনের জন্য ওই নোট ব্যবহার করতে পারবে না।
অনেক ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ায় ১০০০ টাকার নোট আসবে বলে দাবি করছেন। তবে রিজার্ভ ব্যাঙ্ক এই বিষয়ে স্পষ্টভাবে উত্তর দিয়েছে যে ১০০০ টাকার নোট পুনরায় চালু করার কোনও পরিকল্পনা তাদের নেই। রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্ট করে বলেছে যে অর্থনীতিতে নগদের প্রয়োজন মেটাতে প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত ৫০০ টাকার নোট রয়েছে। ডিজিটাল লেনদেনও দ্রুত বাড়ছে, তাই নগদ অর্থের প্রয়োজন কম হবে।
রিজার্ভ ব্যাঙ্কের দাবি, বর্তমানে সিস্টেমে যতটা নগদ প্রবাহ প্রয়োজন ততটা আছে। রিজার্ভ ব্যাঙ্কও জনগণকে কোনও ধরনের গুজবের শিকার না হতে ও টাকা সম্পর্কে সচেতন থাকতে বলেছে। সারা দেশে RBI-এর ১৯টি আঞ্চলিক অফিস রয়েছে। যাদের কাছে এখনও বর্তমানে ২০০০ টাকার নোট আছে, তারা রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক অফিসে গিয়ে নোট বদল করে নিতে পারেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর