পুজো

রাজীব ঘোষ, ১৯ অক্টোবর: বছরভর দুর্গাপুজোর অপেক্ষায় থাকেন শেখ বাবর!

শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজো। শারদ উৎসবের এই দিনগুলোর জন্যই সারা বছর ধরে চরম ব্যস্ততার মধ্যেও অপেক্ষা করতে থাকেন আপামর বাঙালি। কবে আসবে দুর্গাপুজো? আর ঠিক একইভাবে দুর্গাপুজোর অপেক্ষা করেন বছরভর শেখ বাবর।

দুর্গাপূজো এখন সর্বজনীন। শারদ উৎসবের সময় হিন্দু-মুসলমান নির্বিশেষে সকলেই একত্রিত হন। বিশেষ করে এই বাংলায়। সম্প্রীতির বহু নজির রয়েছে বাংলায়। কিন্তু এক্ষেত্রে শেখ বাবরের অপেক্ষা মনে করিয়ে দেয়, ধর্ম যার যার, উৎসব সবার।

পূর্ব বর্ধমানের খন্ডঘোষের বৈয়াইচন্ডী এলাকার পদ্মফুল চাষী হলেন শেখ বাবর। প্রায় দীর্ঘ ৩৩-৩৪ বছর ধরে পদ্মফুল চাষ করে আসছেন। আর দুর্গা পজো মানেই পদ্মফুল। পদ্মফুল দিয়েই মায়ের আরাধনা করা হয়। আর সেই পদ্মফুল চাষ করেন শেখ বাবর। তার হাত ধরে যে পদ্মফুল ফুটে ওঠে, তাই দেবী দুর্গার পায়ে দেওয়া হয়। আর এখানেই আনন্দের শেষ থাকে না শেখ বাবরের। তিনি বলেছেন, ধর্ম সবই এক। আমার চাষ করা পদ্মফুল দেবী দুর্গার পায়ে উঠবে, এতে কি অসুবিধা আছে? এটা নিয়েই সংসার চলে।

‘উৎসব’ থিমে মানুষের ভিড়

বিভিন্ন পুজোতে পদ্ম ফুলের প্রয়োজন থাকে। ফলে সারা বছর ধরে এই পদ্ম ফুলের চাহিদা থেকে যায়। বিশেষ করে বর্তমান সময়ে শেখ বাবরের মতো চাষীদের দিকে পদ্মফুল পাওয়ার জন্য তাকিয়ে থাকতে হয়। তবে তারা দুর্গাপূজার মরসুমের দিকেই সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। কারন এই সময়ে তাদের হাতে ফোটানো পদ্ম ফুলের মালায় মা দুর্গা সেজে উঠবেন। এটা ভেবেই শেখ বাবর এর মত পদ্মফুল চাষীদের ভালো লাগা।

পদ্মফুল চাষ নিয়ে জানতে গিয়ে জানা গেল, চৈত্র মাস থেকে পুকুর পরিষ্কার করে পদ্ম ফুলের চাষ শুরু করতে হয়। বিভিন্ন ওষুধপত্র-সহ সার দিতে হয়। জ্যৈষ্ঠ আষাঢ় মাসে গাছ পুরনো হয়ে গেলে, সেই গাছ কেটে ফেলে আবার নতুন করে পদ্ম ফুলের চাষ করতে হয়। এইবার নিম্নচাপের বৃষ্টি টানা পাঁচ ছদিন ধরে হওয়ায় বেশ ক্ষতি হয়েছে পদ্মফুল চাষের। তাই শেখ বাবরের মতো পদ্মফুল চাষীরা মনে করছেন পদ্ম ফুলের ফলন কম হওয়ায় কম লাভ হবে। এবার তিনি ১১টা পুকুরে পদ্ম ফুলের চাষ করেছেন। তবে দুর্গাপুজোয় পদ্মফুলের চাহিদা অনুযায়ী যোগান দিতে পারলে আর্থিক দিক থেকে খুব একটা অসুবিধা হবে না বলেই মনে করছেন তিনি।

শেখ বাবরের দাদারাও পদ্মফুল চাষের সঙ্গে যুক্ত ছিলেন। ছোটবেলা থেকেই তারা পদ্মফুল চাষ করতেন সবাই মিলে। দাদা মারা যাওয়ার পরেও শেখ বাবর পদ্মফুল চাষ ছেড়ে দেননি। তার হাতে ফোটানো পদ্মফুল দেবী দুর্গার পায়ে দিতেই তার এই পদ্মফুল চাষ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর