ফের

ব্যুরো নিউজ, ৩০ জানুয়ারি: ফের কাজে ফিরছেন উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকেরা

উত্তরাখণ্ডের ব্রহ্মখাল– যমুনোত্রী জাতীয় সড়কের সিল্কিয়ারা- দান্দলগাঁও টানেল তৈরির কাজ আবার শুরু করছে জাতীয় সড়ক মন্ত্রক। গত সপ্তাহে পুনরায় ওই কাজ শুরুর অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। আবারও সেখানে কাজে যোগ দিতে রওনা দিয়ে দিয়েছে সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়া বাংলার শ্রমিকেরা। কারন, কাজ নেই এ রাজ্যে। মিলবে না উপযুক্ত পারিশ্রমিকও। তাই ঝুঁকি নিয়ে আবার কাজে যোগ দিতে গেলেন মৃত্যুমুখ থেকে ফিরে আসা ওই শ্রমিকেরা।

গান্ধীর তিরোধান দিবস উপলক্ষে গান্ধী মূর্তিতে রাজ্যপালের মাল্যদান 

দিনটা ছিল ২০২৩ সালের ১২ নভেম্বর। সুড়ঙ্গের মধ্যে কাজ করতে গিয়েই ভয়াবহ ধসে বন্ধ হয়ে গিয়েছিল শ্রমিকদের একমাত্র প্রবেশ ও বেরোনোর পথ। ভয়াবহ সেই দিনের কথা বোধহয় কোনও দিনই ভুলতে পারবেন না উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকেরা। উত্তরাখণ্ডের ব্রহ্মখাল– যমুনোত্রী জাতীয় সড়কের সিল্কিয়ারা থেকে দান্দলগাঁও পর্যন্ত টানেল তৈরির কাজ চলছিল। সেই কাজ চলাকালীন আচমকা ধসে পড়েছিল নির্মীয়মাণ সুড়ঙ্গ। উপর থেকে হুড়মু়ড়িয়ে নেমে এসেছিল পাথর-বালি-সিমেন্টের চাঁই। সেখানে আটকে পড়েছিলেন পশ্চিমবঙ্গের ৩ শ্রমিক সহ মোট ৪১ জন।

এরপর টানা ১৭ দিনের চেষ্টার পর ভেঙে পড়া সেই সুড়ঙ্গ থেকে একে একে উদ্ধার করা হয়েছিল শ্রমিকদের। উদ্বেগ, আশঙ্কার সাথে ১৭ দিন পর তাদের জড়িয়ে ধরেছিলেন পরিবারের লোকজন। তাদের চোখে ছিল জল ও মুখে ছিল যুদ্ধ জয়ের হাসি। সেই দুর্ঘটনা ঘটার পর ২ মাস অতিক্রান্ত হয়েছে।  সুত্রের খবর, ফের শুরু হচ্ছে ওই বিপর্যস্ত সুড়ঙ্গের অসম্পূর্ণ কাজ। আর তাতে যোগ দিতে যাচ্ছেন উদ্ধার হওয়া শ্রমিকেরা। জানা গিয়েছে, বাংলার শ্রমিক, মানিক তালুকদার সেখানে কাজে ফিরছেন। তিনি জানিয়েছেন, ভয়ের জন্য কাজ থামিয়ে রাখলে চলবে না। কাজ ও সেই কাজের ঝুঁকি সম্পর্কে তারা এখন সচেতন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর